সর্বশেষ সংবাদ

বৃষ্টি নিয়ে নতুন বার্তা দিলো আবহাওয়া অফিস

মৌসুমি বায়ু বিদায় নেওয়ার ঠিক আগে আগে বৃষ্টিতে ভিজছে রাজধানীসহ সারা দেশ। দুই দিন আগে থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়েছে। আজ বৃহস্পতিবারও দেশের বিভিন্ন এলাকায় চলছে বৃষ্টি।

আজ সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘে ঢাকা। সকালে গুড়িগুড়ি বৃষ্টি ছিল। বেলা বেড়ে যাওয়ার সঙ্গে বৃষ্টি বেড়েছে। এই বৃষ্টিতে ভোগান্তির পাশাপাশি নেমে এসেছে স্বস্তিও। গত কয়েকদিনের ভ্যাপসা গরম এখন একেবারেই নেই। শুক্রবার পর্যন্ত এই বৃষ্টি চলতে পারে। তবে টানা নয়, থেমে থেমে নানা অঞ্চলে বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, ‘শুক্রবার পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকতে পারে। শনিবার থেকে বৃষ্টি কমে আসবে। এরপর তাপমাত্রা কিছুটা বাড়লেও আগের মতো ভ্যাপসা গরম আর পাওয়া যাবে না। তবে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।’

যোগাযোগ করা হলে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘আগামীকালও ঢাকায় প্রায় একই রকম বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হয়তো আজকের চেয়ে সামান্য কম হতে পারে। তবে পরশু থেকে বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে।’

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, আগামীকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী (৮৯ মিলিমিটার বা তারও বেশি) বর্ষণ হতে পারে। অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধস হতে পারে।

ওমর ফারুক বলেন, ‘দেশের পশ্চিমাঞ্চল ও দক্ষিণাঞ্চলে আগামীকাল বৃষ্টির প্রবণতা কমে আসবে।’ বৃষ্টিপাতের প্রবণতা কমে এলে তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছেন ফারুক।

পূর্বাভাস অনুযায়ী, ৭ অক্টোবর পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিমাংশে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ পূর্ব উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরও পড়ুন

রাতের তাপমাত্রা কমবে, আবার বাড়বে শীত

সারা দেশে ফের এক থেকে দুই ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। এতে শীতের প্রকোপ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী,...

শীতের মধ্যে সারাদেশে টানা তিন দিন বৃষ্টির আভাস

দেশের ২৭ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মঙ্গলবার সকালে। চুয়াডাঙ্গা ও...

সেরা পঠিত