সর্বশেষ সংবাদ

ভূঞাপুরে বিশ্ব অহিংস দিবস পালন

তৌফিকুর রহমান, ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের ভূঞাপুরে বিশ্ব অহিংস দিবস পালন করা হয়েছে। সোমবার (২ অক্টোবর) বেলা ৩ টা ৩০ মিনিটে সুজন সু শাসনের জন্য নাগরিক ভূঞাপুর উপজেলা শাখার উদ্যোগে ভূঞাপুর মডেল সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকের সামনে দিবসটি উপলক্ষে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন সুজন সু শাসনের জন্য নাগরিক উপজেলা শাখার সভাপতি অধ্যাপক মির্জা মহিউদ্দিন আহমেদ, সাধারন সম্পাদক সন্তোষ কুমার দত্ত, ভূঞাপুর প্রেসক্লাবের সভাপতি শাহ আলম প্রামানিক, প্রেসক্লাবের সম্পাদক আব্দুর রাজ্জাক, পৌর কমিটির সভাপতি আব্দুস সালাম, উপজেলা কমিটির সহ-সভাপতি মনিরুজ্জামান তরফদার বাবু, বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী তালুকদার, কবি মামুন তরফদারসহ শিক্ষক, সাংবাদিক ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

মানববন্ধনে অংশ নেয়া বক্তারা বলেন,আজ মহাত্মা গান্ধীর জন্মদিন।এই দিনটিকেই বিশ্ব অহিংসা দিবস পালন করা হয়।মহাত্মা গান্ধীর নীতিকে ধারন করে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।সকলকে হিংসা বিদ্বেষ ভুলে গিয়ে দেশ ও জনকল্যাণে নিজেকে নিয়জিত রাখতে হবে।

উল্যেখ্য প্রতি বছর ২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মদিনটিকে অহিংস দিবস হিসেবে পালন করা হয়। ভারতে এই দিনটি গান্ধী জয়ন্তী হিসেবে পালিত হয়। বিশ্ব থেকে হিংসা, বিদ্বেষ, হানাহানি, মারামারি, অসহিষুষ্ণতা ও রক্তপাত বন্ধে বিশ্ববাসীকে সচেতন করতে দিবসটি পালন শুরু হয়। পৃথিবীর উত্তেজনা ও সহিংসতা বন্ধে ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর অহিংস আন্দোলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তাই মহাত্মা গান্ধীর জন্মদিনকে বিশ্ব অহিংস দিবস হিসেবে পালন করা হয়।

২০০৪ সালের জানুয়ারি মাসে প্যারিসে ইরানী নোবেল বিজয়ী শিরিন এবাদী তার একজন হিন্দি শিক্ষকের কাছ থেকে দিবসটির ব্যাপারে একটি প্রস্তাবনা গ্রহণ করেন। পরে ২০০৭ সালে সোনিয়া গান্ধী জাতিসংঘে সিদ্ধান্তটি পেশ করে। ২০০৭ সালের ১৫ জুন জাতিসংঘের সাধারণ সভায় ২ অক্টোবরকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে ঘোষণা করা হয়।

এসএইচ

আরও পড়ুন

তীব্র তাপপ্রবাহে বেঁকে গেছে রেললাইন, ঢালা হচ্ছে পানি

তীব্র তাপপ্রবাহে ঈশ্বরদীতে বেঁকে গেছে রেললাইন। শুক্রবার দুপুরে ঈশ্বরদী বাইপাস রেলওয়ে ষ্টেশনের কাছে রেললাইনের পাত বেঁকে যায়। এতে করে রাজশাহীগামী কপোতাক্ষ ট্রেন প্রায় এক...

মহাসড়কে ইফতার সামগ্রী বিতরণ করলেন ইউএনও

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: তৈরিকৃত ইফতার সামগ্রী বিতরণ করেছেন টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ নূরুল আলম। সোমবার (৮ এপ্রিল) ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের...

সেরা পঠিত