সর্বশেষ সংবাদ

শেরপুরে বিশ্ব আদিবাসী দিবস পালিত

মিজানুর রহমান, শেরপুর প্রতিনিধি: শেরপুরে নানা আয়োজনে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। দিবসটি উপলক্ষে ৯ আগষ্ট বুধবার বিকেলে জেলার ঝিনাইগাতি উপজেলার সীমান্তবর্তী রাংটিয়া আদর্শ গ্রাম মাঠ আদিবাসীদের সাংস্কৃতিক প্রদর্শন, বীর মুক্তিযদ্ধা সম্মাননা, আলোচনা ও প্রীতি খেলাধূলা অনুষ্ঠিত হয়।

নাগরিক সংগঠন জনউদ্যোগ এবং গারো, কোচ, হাজং, বর্মনসহ বিভিন্ন আদিবাসী সংগঠনের যৌথ আয়োজনে এ আদিবাসী দিবসের এসব কর্মসূচির আয়োজন করে।

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দাবি করে সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন এবং বাজেটে আদিবাসী জনগোষ্ঠীর জন্য পৃথক বরাদ্দের দাবি জানানো হয়। সেইসাথে শেরপুরে বিভিন্ন পাহাড়ি জনপদে যুগ যুগ ধরে বসবাসকারী আদিবাসীদের বিরুদ্ধে মিথ্যা বন মামলা দিয়ে হয়রানিসহ নানাভাবে নিজ ভূমি থেকে উচ্ছেদ বন্ধ করার দাবি জানানো হয়।

আলোচনা সভায় বাংলাদেশ কোচ আদিবাসী ইউনিয়ন শেরপুর জেলা শাখার চেয়ারম্যান রুয়েল কোচ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শ্রীবর্দী উপজেলা পরিষদের চেয়ারম্যান এসডি শহিদুল ইসলাম।

এছাড়া অন্যান্য অতিথির মধ্যে ঝিনাইগাতি উপজেলা আওয়ামীলীগ নেতা আমিরুজ্জামান লেবু, শ্রীবর্দী উপজেলা ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি প্রাঞ্জল সাংমা, নীল মাধব হাজং, সাংবাদিক হাকিম বাবুল, লেখক ও আলোচক জ্যোতি পোদ্দার, সাংবাদিক ও কবি রফিক মজিদ, সমাজ সবিকা আইরিন পারভিন, লুৎফুন্নাহার প্রমূখ উপস্থিত ছিলেন।আলোচনা সভার আগে আদিবাসী বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে মতি লাল বর্মন ও গোবিন্দ বর্মনকে সন্মাননা প্রদান করা হয়। এছাড়া আদিবাসী ১১ মেধাবী শিক্ষার্থীর মাঝে সম্মননা ও উপহার সামগ্রী বিতরণ করা হয়।

সবশেষে স্থানীয় স্কুল মাঠে আদিবাসী যুবক ও বয়স্কদের মাঝে প্রীতি ফুটবল ম্যাচ এবং সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গারো, হাজং, কোচসহ অন্যান্য জাতিগোষ্ঠির শিল্পীরা ঐতিহ্যবাহী আদিনাসী নৃত্য পরিবেশন করেন।

এসএইচ

আরও পড়ুন

তীব্র তাপপ্রবাহে বেঁকে গেছে রেললাইন, ঢালা হচ্ছে পানি

তীব্র তাপপ্রবাহে ঈশ্বরদীতে বেঁকে গেছে রেললাইন। শুক্রবার দুপুরে ঈশ্বরদী বাইপাস রেলওয়ে ষ্টেশনের কাছে রেললাইনের পাত বেঁকে যায়। এতে করে রাজশাহীগামী কপোতাক্ষ ট্রেন প্রায় এক...

মহাসড়কে ইফতার সামগ্রী বিতরণ করলেন ইউএনও

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: তৈরিকৃত ইফতার সামগ্রী বিতরণ করেছেন টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ নূরুল আলম। সোমবার (৮ এপ্রিল) ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের...

সেরা পঠিত