সর্বশেষ সংবাদ

জাতীয় নির্বাচনের আগেই অবসরে যাবেন ৩৫ সচিব

জাতীয় নির্বাচনের আগে আগামী এক বছরে ৩৫ জন সচিব অবসরে যাবেন। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে সচিব আছেন মোট ৭৬ জন।

জনপ্রশাসনের সাবেক ও বর্তমান কর্মকর্তারা বলছেন, মাত্র এক বছরে এত বেশিসংখ্যক সচিবের অবসরে যাওয়ার নজির প্রশাসনে নেই বললেই চলে। জাতীয় নির্বাচনের বছরে প্রশাসনে এ পরিস্থিতি তৈরি হওয়ায় চিন্তিত জ্যেষ্ঠ কর্মকর্তারাও।

নিয়ম মেনে পদোন্নতি না দেওয়া, জ্যেষ্ঠতার তালিকা অনুসরণ না করা, পদোন্নতি দেওয়ার জন্য নিযুক্ত শীর্ষ কমিটি-সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) অলিখিত বিধানের মাধ্যমে পছন্দের লোককে পদোন্নতি দেওয়া, প্রশাসন ক্যাডারের কোনো ব্যাচ থেকে কম, কোনো ব্যাচ থেকে বেশি কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া, চুক্তিভিত্তিক নিয়োগ ইত্যাদি কারণে এ পরিস্থিতি তৈরি হয়েছে বলে জনপ্রশাসন বিশেষজ্ঞরা মনে করছেন।

মন্ত্রিপরিষদসচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, জনপ্রশাসন সচিবসহ গুরুত্বপূর্ণ ১১টি মন্ত্রণালয় ও বিভাগের সচিব ডিসেম্বরের মধ্যে অবসরে যাচ্ছেন। আর আগামী বছর আরো ২৪ জন সচিব অবসরে যাবেন। ফলে জাতীয় নির্বাচনের আগে সচিব পদে বড় ধরনের পরিবর্তন আসবে। আগামী ডিসেম্বরের মধ্যে বদল হবেন অন্তত ১৫ জন জেলা প্রশাসক (ডিসি)।

সংস্থাপন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গুরুত্বপূর্ণ ১১ সচিব পদে বিসিএস প্রশাসন ক্যাডারের অষ্টম, নবম, দশম ও ১১তম ব্যাচের কর্মকর্তারা নিয়োগ পাবেন। পাশাপাশি ১৩তম ব্যাচের অতিরিক্ত সচিব পদের কর্মকর্তারা শিগগির সচিব পদে পদোন্নতি পাবেন। এই ব্যাচটি ১৯৯৪ সালে বিএনপি-জামায়াত সরকারের সময় নিয়োগ পেয়েছিল। অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়ার সময় এ ব্যাচকে দুই ভাগে ভাগ করা হয়। এক ভাগ সময় বিবেচনায় পদোন্নতি পেয়ে সচিব হওয়ার যোগ্যতা অর্জন করেছে গত সেপ্টেম্বরে। বাকিরা এক বছর পর এই পদের যোগ্য হবেন।

সংস্থাপন মন্ত্রণালয়ের একই সূত্র জানায়, ডিসেম্বরের মধ্যে যে ১৫ জেলায় ডিসি পদে নতুন পদায়ন হবে তাঁরা বিসিএস ২৪ ও ২৫তম ব্যাচের কর্মকর্তা। এই দুটি ব্যাচও বিএনপি-জামায়াত সরকারের শেষ সময়ে নিয়োগ পাওয়া।

সংবিধান অনুযায়ী, আগামী বছরের নভেম্বর থেকে ২০২৪ সালের জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করতে হবে নির্বাচন কমিশনকে। ফলে এ সময় যাঁরা সচিব ও ডিসি পদে নিয়োগ পাবেন তাঁদের বেশির ভাগ আগামী জাতীয় নির্বাচনের দায়িত্বে থাকবেন।

আরও পড়ুন

সিনেমায় সরকারি অনুদান বন্ধ করে দেওয়া ভালো: ডিপজল

দেশের চলচ্চিত্রকে আরও সমৃদ্ধ করতে প্রতিবছর অনুদান দিয়ে থাকে সরকার। অনুদানে নির্মিত সিনেমাগুলো নিয়ে আলোচনার চেয়ে সমালোচনাই বেশি দেখা যায়। চলচ্চিত্র সংশ্লিষ্টদের মতে, সরকারি...

চিন্তাও করিনি আমি মাত্র ১৬ ভোটে হারবো: নিপুণ

দীর্ঘরাত অপেক্ষা শেষে কাকডাকা ভোরে পাওয়া গেলো বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ফলাফল। শনিবার (২০ এপ্রিল) সকাল ৬টা ৪৫ মিনিটের দিকে ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে...

সেরা পঠিত