সর্বশেষ সংবাদ

অবশেষে মহাকাশ গবেষণা থেকে সরানো হলো কৃষিবিদ আব্দুস সামাদকে

ভারতের চন্দ্র বিজয়ের পটভূমিতে বাংলাদেশের বিশেষায়িত প্রতিষ্ঠানের ব্যর্থতা নিয়ে আলোচনা–সমালোচনার মধ্যে মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) চেয়ারম্যান কৃষিবিদ মো. আব্দুস সামাদকে সরিয়ে দিয়েছে সরকার। তাঁকে জাতীয় সংসদ সচিবালয়ে বদলি করা হয়েছে।

মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। তবে স্পারসোর নতুন চেয়ারম্যান হিসেবে কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

সম্প্রতি প্রতিবেশী দেশ ভারত সফল চন্দ্র অভিযানের পর বাংলাদেশের মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) কার্যক্রম নিয়ে আলোচনা উঠে। সংস্থার চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. আব্দুস সামাদের পড়াশোনা কৃষির ওপর। এ নিয়ে ব্যাপক সমালোচনা তৈরি হয়।

বিশেষায়িত প্রতিষ্ঠানগুলোয় বিসিএস প্রশাসন ক্যাডারের লোকবল দায়িত্বে থাকা নিয়ে সমালোচনা তৈরি হয়। এরই মধ্যে তাকে স্পারসো থেকে সরানো হলো।

উল্লেখ্য, মো. আব্দুস সামাদ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব। তিনি ২৬ জুলাই ২০২২ সালে বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো)-এ চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। স্পারসোতে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের পঞ্চদশ ব্যাচের কর্মকর্তা। ১৯৯৫ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করে তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য তিনি মানবসম্পদ উন্নয়ন, নীতি নির্ধারণী ধারণা, উন্নয়ন প্রশাসন, পরিবেশ উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে চীন, মালয়েশিয়া, ভারত, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও জাপান থেকে প্রশিক্ষণ লাভ করেন।

মো. আব্দুস সামাদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিষয়ে স্নাতক এবং চীনের পিকিং বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট স্ট্যাডিজ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ৪ মে ১৯৬৭ সালে চুয়াডাঙ্গা জেলায় জন্মগ্রহণ করেন। ব্যক্তি জীবনে তিনি বিবাহিত এবং এক ছেলে সন্তানের জনক।

আরও পড়ুন

তখন আমি এত পরিপক্ব ছিলাম না: তাসনিয়া ফারিণ

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী তাসনিয়া ফারিণ। বিনোদন জগতে অন্তর্জালের কল্যাণে এরই মধ্যে ব্যাপক পরিচিতি পেয়েছেন ফারিণ। মডেলিং দিয়ে শুরু করেন তিনি। পরে টিভি নাটকে...

যুক্তরাষ্ট্রে গিয়ে নতুন প্রেমের কথা স্বীকার করলেন সোহানা সাবা

লম্বা সময় ধরে সিঙ্গেল মাদার হিসেবেই সময় পার করছেন দুই পর্দার দর্শকপ্রিয় অভিনেত্রী সোহানা সাবা। ব্যক্তিগত জীবনে ভালোবেসে নির্মাতা মুরাদ পারভেজের সঙ্গে ঘর বেঁধেছিলেন...

সেরা পঠিত