আর্জেন্টিনার হারের স্বাদ নেয়া সেই মাঠে নামছে ব্রাজিল

এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে মাঠে নামার আগে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছিলেন, ‘কোনো কিছুই নিশ্চিত নয়। ফুটবল খুব সুন্দর, খুব নিষ্ঠুর!’

সৌদি আরবের বিপক্ষে হেরে আর্জেন্টাইনদের সামনে প্রকট হলো সেটা। হারের ধাক্কায় ভেঙে পড়েছে পুরো দল। হতাশায় নিমজ্জিত আর্জেন্টিনার ফুটবল সমর্থকরাও।

উল্টো চিত্র চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-সমর্থকদের। আর্জেন্টিনার হার বেশ উপভোগ করছেন তারা। আর্জেন্টিনা নিয়ে ট্রল ও খোঁচা মেরে যাচ্ছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

কাতারে লুসাইল আইকনিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল আর্জেন্টিনা ও সৌদি আরবের ম্যাচটি। সে ম্যাচে বিশ্বকে চমক দেখিয়েছিল সৌদি। লিওনেল মেসির দলকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ শুরু করে দলটি।

আর সেই স্টেডিয়ামেই আজ সার্বিয়ার বিপক্ষে মাঠে নামকে দক্ষিণ আমেরিকার আরেক পরাশক্তি দল ব্রাজিল। লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে দলটি।

আইকনিক এ স্টেডিয়ামে মেসি-নেইমারদের পর খেলতে নামবেন ক্রিস্টিয়ানো রোনালডো। পর্তুগালের তারকা এ খেলোয়াড় রোনালডো তার দল নিয়ে আগামী ২৮ নভেম্বর বাংলাদেশ সময়ে রাত ১টায় মাঠে নামবেন উরুগুয়ের বিপক্ষে।

২০১০ সালে ‘ফিফা বিশ্বকাপ ২০২২’ আয়োজনের দায়িত্ব পেয়ে নিজেদের সক্ষমতাকে বিশ্বের কাছে তুলে ধরার প্রয়াস জাগে কাতারের। সেই ধারাবাহিকতায় বিশ্বকাপের জন্য তৈরি করা হয় মোট আটটি স্টেডিয়াম।

১৮ ডিসেম্বর চলতি আসরের ফাইনাল ম্যাচসহ গ্রুপ পর্বের বেশ কয়েকটি ম্যাচ অনুষ্ঠিত হবে লুসাইল স্টেডিয়ামে। এ ছাড়া সেমিফাইনালের ভেন্যুও নির্ধারণ করা হয়েছে এই স্টেডিয়ামে।

আর্জেন্টনা ও সৌদি আরবের ম্যাচের মতোই আগেই সব টিকিট আগেই বিক্রি হয়ে গেছে ব্রাজিল ও সার্বিয়া ম্যাচের। ৮০ হাজারেরও বেশি ধারণক্ষমতার মাঠটিতে ব্রাজিল-সার্বিয়া ম্যাচের দিনেও সব আসন দর্শকে পূর্ণ থাকবে।

দোহার ১৫ কিলোমিটার উত্তরে দুই লাখ জনসংখ্যার পরিকল্পিত একটি শহর লুসাইল। এর নকশা করেছে যুক্তরাজ্যের ফার্ম ফস্টার্স যা তৈরিতে কাতারের ব্যয় হয়েছে ৭৬৭ মিলিয়ন ডলার। প্রাথমিকভাবে ২০১৪ সালে কাজ শুরু হলেও আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয় ২০১৭ সালের ১১ এপ্রিল। কাজ শেষ হয় ২০২১ সালের ২২ নভেম্বর।

বিশ্বকাপের পর এই স্টেডিয়ামটিকে সামাজিক কর্মকাণ্ডের বড় একটি স্থান হিসেবে রূপান্তরের পরিকল্পনা রয়েছে। এ কারণে ৮০ হাজার ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামটির বেশির ভাগ আসন উঠিয়ে ফেলা হবে।

আরও পড়ুন