সর্বশেষ সংবাদ

এবার ৬০ হাজার সৌদি নাগরিক ও প্রবাসী নিয়ে হজ পালনের ঘোষণা

ধর্ম ও জীবন ডেস্ক: সৌদি আরব বলেছে যে করোনভাইরাস মহামারীর আলোকে এই বছরের হজের আনুষ্ঠানিকতার জন্য সৌদি নাগরিক এবং সৌদিআরবে বসবাসরত বাসিন্দাদের নিয়ে অনুষ্ঠিত হবে।

 

স্বাস্থ্য ও হজ মন্ত্রণালয় শনিবার ঘোষণা করেছে যে এ বছর মোট ৬০,০০০ হাজীদের হজ করার অনুমতি দেওয়া হবে। এবং জুলাইয়ের মাঝামাঝি সময়ে হজ শুরু হয়।

 

কঠোর শর্তাবলী আরোপ করে বলা হয়েছ যে, হজ করতে ইচ্ছুকরা অবশ্যই যেকোন দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্ত থাকতে হবে এবং সৌদির ভ্যাকসিনেশন ব্যবস্থা অনুযায়ী ভাইরাসের বিরুদ্ধে টিকা নেওয়া থাকতে হবে,  হজ করার ক্ষেত্রে ১৮ থেকে ৬৫ বছর বয়সের মধ্যে থাকতে হবে।

 

মন্ত্রণালয় জানিয়েছে যে, এই সিদ্ধান্তটি “গ্র্যান্ড মসজিদ এবং মসজিদে নববীর দর্শনার্থীদের হজ ও ওমরাহ পালন করতে সক্ষম করার জন্য রাজ্যের অবিচ্ছিন্ন আগ্রহের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

এদিকে হজ মন্ত্রীর একজন সহকারী বলেছেন যে এই বছরের হাজীদের সীমাবদ্ধ করার সিদ্ধান্তের বিষয়ে সৌদি আরব মুসলিম দেশগুলির কাছ থেকে সম্মতি পেয়েছে।

 

ইসলামিক সহযোগিতা সংগঠনটি সৌদি আরবের হজ ২০২১ সালের সৌদির অভ্যন্তরে থাকা হাজীদের মধ্যে সীমাবদ্ধ করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

আরও পড়ুন

সিনেমায় সরকারি অনুদান বন্ধ করে দেওয়া ভালো: ডিপজল

দেশের চলচ্চিত্রকে আরও সমৃদ্ধ করতে প্রতিবছর অনুদান দিয়ে থাকে সরকার। অনুদানে নির্মিত সিনেমাগুলো নিয়ে আলোচনার চেয়ে সমালোচনাই বেশি দেখা যায়। চলচ্চিত্র সংশ্লিষ্টদের মতে, সরকারি...

চিন্তাও করিনি আমি মাত্র ১৬ ভোটে হারবো: নিপুণ

দীর্ঘরাত অপেক্ষা শেষে কাকডাকা ভোরে পাওয়া গেলো বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ফলাফল। শনিবার (২০ এপ্রিল) সকাল ৬টা ৪৫ মিনিটের দিকে ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে...

সেরা পঠিত