সর্বশেষ সংবাদ

কলকাতার জনপ্রিয় নায়িকারা কে কতদূর পড়াশোনা করেছেন

ঢালিউডের মতই বাংলা ভাষার আরেক ফিল্ম ইন্ডাস্ট্রি টলিউড। যেখানে কাজ করেন বহু সুন্দরী অভিনেত্রী। যারা পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশেও বেশ সুপরিচিতি ও জনপ্রিয়।

এসব অভিনেত্রীদের মধ্যে রয়েছেন মিমি চক্রবর্তী, নুসরাত জাহান, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, কোয়েল মল্লিক, পাওলি দাম, শুভশ্রী গাঙ্গুলী, রুক্মিণী মিত্র, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে বহু নাম।

এসব নায়িকাদের অভিনয় কারিশমা সম্পর্কে তো দুই বাংলার দর্শক কম-বেশি জানেন, কিন্তু তাদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি হয়তো অনেকেরই অজানা। চলুন জেনে নেই, কার পড়াশোনা কতটা।

মিমি চক্রবর্তী

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী মিমি চক্রবর্তী। তিনি আবার সংসদ সদস্যও। মিমির জন্ম পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে। এই অভিনেত্রী ভারতের আশুতোষ কলেজ থেকে বিএ পাস করেছেন।

নুসরাত জাহান

মিমির সঙ্গে একটি নির্বাচনে সংসদ সদস্য হয়েছেন নুসরাত জাহানও। মুসলিম ধর্মাবলম্বী এই আলোচিত অভিনেত্রী ভারতের ভবানীপুর কলেজ থেকে বি.কম অনার্স ডিগ্রি অর্জন করেছেন।

শুভশ্রী গাঙ্গুলী

নিজ দক্ষতায় দর্শক মনে স্থান করে নিয়েছেন শুভশ্রী গাঙ্গুলী। তিনি ম্যানেজমেন্টে স্নাতক সম্পন্ন করেছেন বলে জানা গেছে। কয়েক বছর ধরে তিনি সংসার করছেন পরিচালক রাজ চক্রবর্তীর সঙ্গে।

রুক্মিণী মৈত্র

অভিনেত্রী পরিচয়ের চেয়ে রুক্মিণী মিত্র নায়ক ও সংসদ সদস্য দেবের প্রেমিকা হিসেবেই বেশি পরিচিত। তিনি কলেজিয়েট অব ইনস্টিটিউট থেকে গ্রাজুয়েশন কমপ্লিট করার পর কেরালার আইআইএম থেকে কমিউনিকেশন ম্যানেজমেন্ট নিয়ে এমবিএ করেছেন।

সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়

মিমিদের মতো সংসদ সদস্য হওয়ার স্বপ্ন দেখেছিলেন এই অভিনেত্রীও। কিন্তু সায়ন্তিকা নির্বাচনে জিততে পারেননি। পড়াশোনার দিক থেকে তিনি কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে রাষ্ট্র বিজ্ঞানে স্নাতক।

শ্রাবন্তী চট্টোপাধ্যায়

কলকাতার সবচেয়ে বেশি আলোচিত-সমালোচিত এই নায়িকাও বিজেপির ফেল করা প্রার্থী। আর পড়াশোনায় নাকি স্কুলের গণ্ডিও পেরোতে পারেননি। আবার শোনা যায়, শ্রাবন্তী নাকি মাধ্যমিক পাস।

ইশা সাহা

টলিউডের বর্তমান সময়ের অন্যতম ব্যস্ত নায়িকা ইশা সাহা। যদিও সেভাবে তিনি এখনো আলো ছড়াতে পারেননি। তবে পড়াশোনায় ভালো। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে স্নাতক পাস।

পাওলি দাম

বলিউড ও টলিউডে সমানে কাজ করা এই অভিনেত্রী একাধিক স্কলারশিপপ্রাপ্ত। কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক বিদ্যাসাগর কলেজ থেকে রসায়নে স্নাতক পাস করার পর জনপ্রিয় রাজাবাজার সায়েন্স কলেজ (কলকাতা বিশ্ববিদ্যালয়ের শাখা) থেকে রসায়নে স্নাতকোত্তর লাভ করেন পাওলি।

ঋতুপর্ণা সেনগুপ্ত

টলিউডের নব্বইয়ের দশকের সবচেয়ে হিট নায়িকা তিনি। বর্তমানে ঋতুপর্ণার কাজের সংখ্যা খুবই কম। জনপ্রিয় এই অভিনেত্রী ভারতের লেডি ব্র্যাবর্ন কলেজ থেকে ইতিহাসে স্নাতক অর্জন করেছেন।

স্বস্তিকা মুখোপাধ্যায়

ওপার বাংলার অন্যতম আবেদনময়ী অভিনেত্রী স্বস্তিকা। ভক্তদের স্বস্তি দেবে একাডেমিক ব্যাকগ্রাউন্ডও। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন তিনি।

শ্রীলেখা মিত্র

টলিউডের আরেক আবেদনময়ী অভিনেত্রী শ্রীলেখা মিত্র। এই অভিনেত্রী ভারতের জয়পুরিয়া কলেজ থেকে ইংরেজি নিয়ে বিএ পাস করেছেন। পরে কলকাতা বিশ্ববিদ্যালয়ে এমএ-তে ভর্তি হলেও শেষ পর্যন্ত পড়াশোনা শেষ করতে পারেননি।

কোয়েল মল্লিক

বর্তমানে ঘর-সংসার-সন্তান সামলানো টলিউডের জনপ্রিয় নায়িকা কোয়েল মল্লিক। তিনি ভারতের গোখেল মেমোরিয়াল কলেজ থেকে সাইকোলজিতে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন বলে জানা যায়।

আরও পড়ুন

হানিমুনে গিয়ে ‘খোলামেলা’ শ্রীময়ী, ছবি তুললেন কাঞ্চন মল্লিক

টালিউডে এখন চারদিকে কেবলই কাঞ্চন মল্লিক এবং শ্রীময়ী চট্টরাজকে নিয়ে চর্চা। কিছুদিন আগেই তাঁরা কাগুজে বিয়ে সেরে ফেলেছেন। আগামী মাসে করবেন সোশ্যাল ম্যারেজ। তার...

ক্যানসার নয়, দাঁতের চিকিৎসায় সিঙ্গাপুরে সাবিনা ইয়াসমিন

সিঙ্গাপুরে চিকিৎসাধীন উপমহাদেশের প্রখ্যাত শিল্পী সাবিনা ইয়াসমিন। তিনি তাঁকে নিয়ে বিভ্রান্তিকর তথ্য না ছড়াতে দেশবাসীকে অনুরোধ জানিয়েছেন। একটি অডিওবার্তায় তিনি জানিয়েছেন, নিয়মিত চেকআপের সময়...

সেরা পঠিত