সর্বশেষ সংবাদ

মা ইলিশ রক্ষায় অভিযানে তৎপর কোস্ট গার্ড

শেখ রাসেল, বাগেরহাট জেলা প্রতিনিধি: মা ইলিশ সংরক্ষণ অভিযানে তৎপরতা শুরু করেছে বাংলাদেশ কোস্ট গার্ড। জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচার চালানো হচ্ছে। বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিকালে কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. খন্দকার মুনিফ তকি এসব তথ্য জানান।

ইলিশের ভরা প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় এলাকায় মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ মোতাবেক ১২ অক্টোবর থেকে ০২ নভেম্বর ২০২৩ (২৭ আশ্বিন থেকে ১৭ কার্তিক ১৪৩০ বঙ্গাব্দ) পর্যন্ত ইলিশ মাছ ধরা যাবে না। এই ২২ দিন মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী সারাদেশে ইলিশের আহরণ, পরিবহন, মজুদ,বাজার জাতকরণ ও কেনাবেচা নিষিদ্ধ থাকবে।

কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা বলেন, ইলিশ মাছের প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে মা ইলিশ রক্ষায় সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

মা ইলিশ সংরক্ষণ অভিযানের প্রথম দিনে আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর) কোস্ট গার্ড পশ্চিম জোন বাংলাদেশ কোস্টগার্ড বেইস মংলা কর্তৃক পশুর নদীতে কোস্ট গার্ড টহল কার্যক্রম পরিচালনা করে। এসময় জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালিয়ে সচেতন করছে কোস্টগার্ড। মাছ ধরার ট্রলার যাতে জেলেপল্লী থেকে বের হতে না পারে সে দিকে সার্বক্ষনিক নজরদারি রাখছে কোস্ট গার্ড। এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড এর দ্বায়িত্বাধীন উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভায়শ্রমগুলোতে মা ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের টহল ২৪ ঘন্টা অব্যাহত আছে এবং থাকবে।

এসএইচ

আরও পড়ুন

মহাসড়কে ইফতার সামগ্রী বিতরণ করলেন ইউএনও

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: তৈরিকৃত ইফতার সামগ্রী বিতরণ করেছেন টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ নূরুল আলম। সোমবার (৮ এপ্রিল) ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের...

মির্জাপুরে ২৫ মার্চ গণহত্যা দিবসে মোমবাতি প্রজ্জ্বলন

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের মির্জাপুরে যথাযোগ্য মর্যাদায় গণহত্যা দিবস পালন করা হয়েছে। ইতিহাসের স্মৃতিতে এক ভয়াল, করুণ কালো রাত ছিলো ‘১৯৭১’এর...

সেরা পঠিত