এবার স্মার্টফোন তৈরি শুরু করেছে প্রাণ-আরএফএল

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ প্রাণ-আরএফএল তেল, আটা, ময়দাসহ বিভিন্ন ধরনের ভোগ্যপণ্য, পোলট্রি ব্যবসার পাশাপাশি এবার মোবাইল ফোন উৎপাদনে বিনিয়োগ করেছে।

বাংলাদেশি এই প্রতিষ্ঠানটি ক্রমাগত সম্প্রসারিত হতে থাকা ডিজিটাল ডিভাইসের বাজারে প্রতিযোগিতার লক্ষ্যে ইতোমধ্যেই মোবাইল সেট উৎপাদন শুরু করেছে।

ডেইলি স্টারের এক প্রতিবেদনে বলা হয়, নরসিংদীর পলাশে ৩০ হাজার বর্গফুট আয়তনের একটি কারখানা স্থাপন করেছে প্রতিষ্ঠানটি। প্রতি মাসে সর্বোচ্চ সাড়ে ৩ লাখ ফিচার ফোন এবং ১ লাখ স্মার্টফোন তৈরি করা হবে এই কারখানা থেকে। এর প্রথম ব্যাচের ফোন শিগগিরই বাজারে আসতে পারে।

প্রাণ-আরএফএলের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ‘প্রাণ-আরএফএল সবসময় প্রয়োজনীয় পণ্য তৈরি করে। এখন প্রথমবারের মতো গ্রুপটি একটি মোবাইল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে তথ্য-প্রযুক্তি ব্যবসায় প্রবেশ করছে।’

‘মোবাইল ফোনের বাজার অনেক বড় এবং আগামী দিনে এটি আরও বড় হতে চলেছে, তাই আমরা এই সেক্টরে ব্যবসা করার লক্ষ্য নিয়েছি। আমরা আশা করি এটি আমাদের ব্র্যান্ড ইমেজকে আরও উজ্জ্বল করবে,’ বলেন তিনি।

গ্রুপটি প্রাথমিকভাবে প্রায় ৩০ কোটি টাকা বিনিয়োগ করেছে এবং শুরুতে প্ল্যান্টে ৫০০ জনের বেশি লোক নিয়োগ করা হবে।

আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আরএফএল ইলেকট্রনিকস ‘প্রোটন ব্র্যান্ড’ নামে মোবাইল সেটের ব্যবসা পরিচালনা করবে। মোবাইল ফোনের বাইরে ল্যাপটপ, ট্যাবলেট, ক্লোজ সার্কিট টেলিভিশন এবং স্মার্ট হোম অ্যাপ্লায়েন্সও এ কারখানায় তৈরি করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন