ঢাকা    ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পরিবর্তন হচ্ছে পুলিশের ইউনিফর্ম, ট্রায়াল শুরু

প্রকাশিত: ১১:০৫ অপরাহ্ণ, জুন ৪, ২০২১

পরিবর্তন হচ্ছে পুলিশের ইউনিফর্ম, ট্রায়াল শুরু

নজর২৪ ডেস্ক- বাংলাদেশ পুলিশের ইউনিফর্মের পরিবর্তনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইতিমধ্যে ইউনিফর্মের মান যাচাইয়ে শুরু হয়েছে ট্রায়াল।

 

পুলিশ সূত্রে জানা গেছে, বেশ কয়েকটি রঙ ও মানের ইউনিফর্মের ট্রায়াল চলছে। ট্রায়ালের মাধ্যমেই চূড়ান্তটি বেছে নেওয়া হবে।

 

এ বিষয়ে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স) মো. সোহেল রানা সংবাদমাধ্যমকে বলেন, পুলিশের ইউনিফর্মের পরিবর্তন আনার বিষয়টি এখনও ট্রায়াল পর্যায়ে রয়েছে। ট্রায়াল শেষে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

 

ধারণা করা হচ্ছে, পুলিশের সব ইউনিটের ইউনিফর্মের রঙ একই হবে। তবে আগের এক রঙে থাকছে না পুলিশের ইউনিফর্ম। এক রঙের পরিবর্তে মিশ্র রঙ হতে পারে।

 

পুলিশের নতুন ইউনিফর্মের ট্রায়াল মাসব্যাপী চলবে। এরইমধ্যে ট্রায়াল শুরু হয়েছে। ইউনিফর্ম আরামদায়ক কিনা তা দেখা হচ্ছে। ডিউটির সময় এটি পরে থাকলে পুলিশ সদস্যদের মধ্যে কোনো অস্বস্তি কাজ করে কিনা তাও দেখা হচ্ছে।

 

তাছাড়া পরিবেশের সঙ্গে মানানসই কি সেটিও খেয়াল রাখা হচ্ছে। পুলিশের বিভিন্ন ইউনিটে নতুন পোশাকের নমুনা পাঠানো হয়েছে ট্রায়ালের জন্য। বিবেচ্য বিষয়গুলো নিশ্চিত হওয়ার পরই চূড়ান্ত অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইউনিফর্ম পরিবর্তনের সিদ্ধান্ত নেবে।

 

কবে নাগাদ নতুন ইউনিফর্ম পাবে পুলিশ

 

পুলিশ সদরদফতর সূত্রে জানা গেছে, আগামী কয়েক মাসের মধ্যে পুলিশ নতুন ইউনিফর্ম পেতে যাচ্ছে। ট্রায়াল শেষে চূড়ান্ত নমুনা পুলিশ সদরদফতরের লজিস্টিক বিভাগ থেকে পাঠানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চূড়ান্ত নমুনা পাঠানো হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখান থেকে সবুজ সংকেত পেলেই চূড়ান্ত অনুমোদন দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইতোমধ্যে এপিবিএন এবং এসপিবিএন এর নতুন ইউনিফর্ম চূড়ান্তের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।