ঢাকা    ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

জুনেই ১০ হাজার কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি, শিক্ষাগত যোগ্যতায় পরিবর্তন

প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ, মে ৩০, ২০২১

জুনেই ১০ হাজার কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি, শিক্ষাগত যোগ্যতায় পরিবর্তন

নজর২৪, ঢাকা- ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে প্রায় ১০ হাজার কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ। আসছে জুন মাসেই নতুন নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

 

পুলিশ সদর দফতর সূত্র জানায়, এবার পুলিশের কনস্টেবল পদে আবেদনের জন্য শিক্ষাগত ও শারীরিক যোগ্যতায় কিছুটা পরিবর্তন আনা হতে পারে।

 

আরও পড়ুন-

১০ হাজার কনস্টেবল নিয়োগে ‘শিক্ষাগত ও শারীরিক যোগ্যতায়’ পরিবর্তন

২৫ বছর ধরে মুসল্লিদের জুতা গুছিয়ে রাখছেন বৃদ্ধ রশীদ !

 

গত কয়েক বছর ধরে কনস্টেবল পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার মানদণ্ড ছিল ন্যূনতম জিপিএ-২.৫ সহ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। তবে এবার আবেদনের যোগ্যতার মানদণ্ড কিছুটা বাড়িয়ে নূন্যতম এইচএসসি করা হতে পারে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

 

এছাড়া, এবার নিয়োগের ক্ষেত্রে উচ্চতা ও বুকের মাপে কিছুটা পরিবর্তন আনা হতে পারে। এতদিন পুরুষদের কনস্টেবল হওয়ার জন্য উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও নারীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি ছিল। এবার নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের উচ্চতার মানদণ্ড ৫ ফুট ৪ ইঞ্চি করা হতে পারে। আর আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর।

 

পুলিশ সদরদফতরের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, নিয়োগ প্রক্রিয়া শুরুর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। নিয়োগবিধিতে কিছু সংশোধন আনা হচ্ছে। সেটি এখনও অনুমোদিত হয়নি। সংশোধনী অনুমোদন ও প্রশাসনিক প্রক্রিয়া শেষ করে জুন মাসের মধ্যেই নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে।

 

স্বচ্ছতা ও তদবির কমাতে নিয়োগবিধিতে সংশোধনী আনা হচ্ছে। নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা দেওয়া থাকবে। তবে শিক্ষাগত যোগ্যতায় যারা এগিয়ে তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

 

এ বিষয়ে পুলিশ সদরদফতরের মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. সোহেল রানা বলেন, ‘নিয়োগ ও নিয়োগপ্রক্রিয়াকে স্বচ্ছ করতে নিয়োগবিধিতে কিছু সংশোধনী আনা হচ্ছে। সংশোধনীগুলো চূড়ান্ত হলেই নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগপ্রক্রিয়া শুরু করা হবে।’

 

বর্তমানে বাংলাদেশ পুলিশে ২ লাখ ১০ হাজারের মতো ফোর্স রয়েছে। ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধাপে ধাপে আরও ৫০ হাজার পুলিশ নিয়োগের নির্দেশনা দেন। তবে করোনার কারণে ২০২০ সালে পুলিশের নিয়োগ প্রক্রিয়া শুরু করা যায়নি।

 

আরও পড়ুন-

১৬৭৪ জনকে নিয়োগ দেবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, আবেদন শুরু

 

চাকরির বাজার ডেস্ক- বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সম্প্রতি বিভিন্ন পদে ১৬৭৪ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে পদগুলোয় যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারবেন যে কেউ।

 

পদগুলোর জন্য আবেদন শুরু হয়েছে। আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন ২০ জুন বিকাল ৫টা পর্যন্ত।

 

উল্লেখযোগ্য পদগুলো হলো-

 

সহকারী পরিচালক : ৯টি
প্রকিউরমেন্ট অফিসার : ৩টি
এয়ার ট্রান্সপোর্টেশন অফিসার : ২টি
ফ্লাইট অপারেশন ইন্সপেক্টর : ৩টি
সহকারী প্রকৌশলী : ১১টি
ডাটা এন্ট্রি অপারেটর : ১০টি

 

অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক : ৫০টি
মেডিক্যাল অফিসার : ৫টি
এয়ারওয়ার্দিনেস ইন্সপেক্টর : ৭টি
এরোড্রাম সহকারী : ১২৪টি

 

এয়ারপোর্ট ফায়ার লিডার : ১২টি
প্রোগ্রামার : ৩টি
সিনিয়র অফিসার : ১০টি
সহকারী নিরাপত্তা কর্মকর্তা : ২৪টি

 

এরোড্রাম কর্মকর্তা : ৩৯টি
উপ সহকারী প্রকৌশলী : ৫৬টি
হিসাব সহকারী : ৪৯টি

 

প্রার্থীরা অনলাইনে caab.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে পদগুলোতে আবেদন করতে পারবেন। আবেদন শুরু হয়েছে ২৩ মে সকাল ১০টা থেকে। আবেদন করা যাবে ২০ জুন বিকাল ৫টা পর্যন্ত।

 

 

আরও পড়ুন-

রাস্তার পাশে পড়ে ছিল টাকার বস্তা!

 

নজর২৪, নাটোর- নাটোরের বনপাড়া বাজারে পাবনা বাসস্ট্যান্ডের পাশে একটি টাকার বস্তা পাওয়া গেছে। রোববার (৩০ মে) সন্ধ্যায় বনপাড়া পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীরা রাস্তা পরিষ্কার করতে গেলে বস্তাটি পড়ে থাকতে দেখেন।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, পাবনা বাসস্ট্যান্ড-সংলগ্ন রাস্তার পাশে মানসিক ভারসাম্যহীন এক নারী কিছুদিন ধরে অবস্থান করছিলেন। তিন দিন ধরে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীরা রাস্তা পরিষ্কার করতে গিয়ে ওই নারীর রেখে যাওয়া বস্তা খুলে টাকা দেখতে পান।

 

বিষয়টি জানার পর পৌর মেয়রের নির্দেশে বস্তা খুলে দুই টাকা, পাঁচ টাকা, ১০ টাকা, ৫০ টকাসহ সেখানে মোট ১৬ হাজার ৪২০ টাকা পাওয়া যায়।

 

পৌর মেয়র কেএম জাকির হোসেন জানান, এক পাগলী পৌরসভা এলাকায় থাকতো। চলতো ভিক্ষা করে। মানবিক কারণে কিছু বলিনি আমরা। ধারণা করছি টাকাগুলো ওই পাগলীর। উপস্থিত লোকজনের সামনে গণনা করে টাকাগুলো পৌরসভায় সংরক্ষণ করা হয়েছে।

 

ওই পাগলীকে পাওয়া গেলে এ টাকা ফেরত দেওয়া হবে বলে জানান তিনি।