সর্বশেষ সংবাদ

ফুলবাড়ীতে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং স্বাস্থ্য ক্যাম্পের উদ্বোধন

আমিনুল ইসলাম, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সভাকক্ষে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং স্বাস্থ্য ক্যাম্পের উদ্বোধনী সভা অনুষ্ঠিত হয়ছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সভাকক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা: মো. মশিউর রহমান’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী সভায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা: মোঃ মশিউর রহমান। তিনি বলেন, জরায়ু-মুখ ক্যান্সার মুক্ত রাখতে চাইলে প্রতি ৫ বছর অন্তর স্বাস্থ্য কর্মীকে দিয়ে অবশ্যই পরীক্ষা করাতে হবে। ভায়া পদ্ধতির মাধ্যমে জরায়ুর মুখে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভাব। নিকটস্ত হাসপাতালে এবং মা ও শিশু কল্যান কেন্দ্রে ভায়া পরীক্ষা করে চিকিৎসা গ্রহণ করতে হবে। জরায়ু মুখের কোষগুলোতে বিভিন্ন ধরনের ইনফেকশন ও ক্যান্সার হবার সম্ভাবনা বেড়ে যায় এবং এগুলো থেকে মুক্ত থাকতে চিকিৎসার বিকল্প নাই, তাই সকলকে সচেতন হতে হবে।

জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ফিমেল মেডিকেল অফিসার ডা: সাবরিনা ইয়াসমিন, জুনিয়ার কনসানটেন্ট (গাইনি) ডা: ফারহানা আইরিন, এমওডিসি ডা: রফিকুল ইসলাম, মেডিকেলা অফিসার ডা: মিজানুর রহমান, জেলা সমন্বয়কারী কর্মকর্তা ডা: শাহরিয়া আহম্মেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নুর আলম প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে উপস্থাপনা করেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক কার্তিক চন্দ্র। বাস্থবায়নে ছিলেন,ইলেক্ট্রনিক ডাটা ট্রাকিংসহ জনসংখ্যা ভিত্তিক জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং কর্মসূচি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়।

এসএইচ

আরও পড়ুন

তীব্র তাপপ্রবাহে বেঁকে গেছে রেললাইন, ঢালা হচ্ছে পানি

তীব্র তাপপ্রবাহে ঈশ্বরদীতে বেঁকে গেছে রেললাইন। শুক্রবার দুপুরে ঈশ্বরদী বাইপাস রেলওয়ে ষ্টেশনের কাছে রেললাইনের পাত বেঁকে যায়। এতে করে রাজশাহীগামী কপোতাক্ষ ট্রেন প্রায় এক...

মহাসড়কে ইফতার সামগ্রী বিতরণ করলেন ইউএনও

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: তৈরিকৃত ইফতার সামগ্রী বিতরণ করেছেন টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ নূরুল আলম। সোমবার (৮ এপ্রিল) ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের...

সেরা পঠিত