ঢাকা    ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ



ঢাবির ‘ঘ’ ইউনিটে মানবিক বিভাগে প্রথম মাদ্রাসাছাত্র সাফওয়ান

প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২১

ঢাবির ‘ঘ’ ইউনিটে মানবিক বিভাগে প্রথম মাদ্রাসাছাত্র সাফওয়ান

নজর২৪, ঢাকা- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এ পরীক্ষায় পাস করেছেন ৯.৮৭ শতাংশ পরীক্ষার্থী। এর মানে দাঁড়াচ্ছে পরীক্ষায় অংশ নেয়া ৯০.১৩ শতাংশই উত্তীর্ণ হতে পারেননি।

 

গত শিক্ষাবর্ষে এ ইউনিটে পাসের হার ছিল ১৩ দশমিক ২৬ শতাংশ।

 

এদিকে ফল প্রকাশের পর দেখা গেছে, ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা মানবিক বিভাগে প্রথম হয়েছেন রাফিদ হাসান সাফওয়ান। তিনি দারুন নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী ছিলেন।

 

ভর্তি পরীক্ষার তার স্কোর ৮৫ দশমিক ৫, মোট স্কোর ১০৫ দশমিক ৫। সাফওয়ান সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছিলেন।

 

এছাড়া এই ইউনিটের বিজ্ঞান বিভাগে প্রথম হয়েছে ঢাকা কলেজের শিক্ষার্থী নুরে আলম সাফি। তার ভর্তি পরীক্ষার স্কোর ৮০ দশমিক ৭৫। তার মোট স্কোর ১০০ দশমিক ৭৫। তিনি ইডেন মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছিলেন।

 

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১০৩ নম্বর পেয়ে প্রথম হয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের শিক্ষার্থী মো. ইমন হোসাইন। তিনি ঢাকা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন।

 

জানা যায়, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন শিক্ষার্থী আবেদন করেন, তবে পরীক্ষায় অংশ নেন ৮১ হাজার ৬০ জন। তাদের মধ্যে ভর্তির উপযুক্ততা অর্জন করেছেন ৭ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী।

 

গত ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়।