ঢাকা    ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ



সৌদিআরবে বাংলাদেশি মুখতারকে অভিনন্দন জানালেন কাবার ইমাম

প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২১

সৌদিআরবে বাংলাদেশি মুখতারকে অভিনন্দন জানালেন কাবার ইমাম

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব: পবিত্র কাবার গিলাফের ক্যালিগ্রাফার তৈরি করায় বাদশাহ সালমানের রাজকীয় নির্দেশনার প্রথম দিনে সৌদির নাগরিকত্ব পান বাংলাদেশি বংশোদ্ভূত মুকতার আলিম। তাকে অভিনন্দন জানিয়েছেন গ্র্যান্ড মসজিদের (কাবার) পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস।

 

হেরামাইনের শরিফের ভেরিফাই অফিসিয়াল পেজের এক প্রতিবেদন বরাত জানা যায় যে, গত রবিবার ১৪ নভেম্বর মক্কার গ্র্যান্ড মসজিদে জেনারেল প্রেসিডেন্সির অফিসে মুকতার আলিমকে সম্মাননা পর্ব অনুষ্ঠিত হয়।

 

মুকতার আলিম মক্কার বিখ্যাত উম্মুল কোরা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর সম্পন্ন করে বর্তমানে পিএইচডি গবেষণারত।

 

মুকতার আলিম একই বিশ্ববিদ্যালয়ের ডিপ্লোমা, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রিধারীদের সার্টিফিকেটের ক্যালিগ্রাফার হিসেবে কাজ করেছেন। এবং আরবি ক্যালিগ্রাফি পেশায় তিনি দীর্ঘ ৪০ বছর ধরে কাজ করছেন।

 

গত ১১ নভেম্বর সৌদি বাদশাহ সালমানের এক রাজকীয় নির্দেশনায় বিভিন্ন পেশার বিশিষ্ট ব্যক্তিদেরকে নাগরিকত্ব দেওয়ার হয়।

 

এদের মধ্যে প্রথম দিন ধর্মীয় ব্যক্তিত্ব, ইতিহাসবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চিকিৎসক, বিনিয়োগকারক, প্রযুক্তিবিদ, ক্রীড়াবিদসহ পাঁচ বিদেশি নাগরিক আছেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ঘোষিত ‘ভিশন-২০৩০’-এর অংশ হিসেবে বিভিন্ন পেশার দক্ষ বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার রাজকীয় নির্দেশনা প্রদান করেন।

 

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের রশীদের ঘোনা গ্রামে জন্মগ্রহণ করেন মুকতার আলিম। তার বাবা মুফিজুর রহমান বিন ইসমাঈল শিকদার। মা শিরিন বেগম। মুকতারেরা চার ভাই ও এক বোন। বর্তমানে মুকতার তার মা, স্ত্রী ও চার মেয়েকে নিয়ে পবিত্র নগরী মক্কায় বসবাস করছেন।