সর্বশেষ সংবাদ

কনস্টেবল পদে পুলিশে বড় নিয়োগ, কোন জেলায় কত শূন্য পদ

বাংলাদেশ পুলিশ বাহিনীতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পুলিশের এ নিয়োগ ৬৪ জেলায় পদ খালি থাকা সাপেক্ষে দেওয়া হচ্ছে।

এবার ৩ হাজার ৬০০ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ৩ হাজার ৬০ জন পুরুষ ও ৫৪০ জন নারী নিয়োগ পাবেন। ইতোমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

আবেদনের যোগ্যতা: আগ্রহী প্রার্থীদের এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ন্যূনতম জিপিএ-২ দশমিক ৫ থাকতে হবে। আবেদনের জন্য বাংলাদেশের স্থায়ী নাগরিক ও অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত গ্রহণযোগ্য নয়।

বয়সসীমা: ২০২৪ সালের ৭ ফেব্রুয়ারি তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে। এ ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটার জন্য বিদ্যমান কোটা অনুসৃত হবে।

শারীরিক যোগ্যতা: সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে পুরুষ প্রার্থীর উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে। ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও বীর মুক্তিযোদ্ধা (বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনি ছাড়া) কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি। নারী প্রার্থীর উচ্চতা সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও বীর মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি।

পুরুষ প্রার্থীর বুকের মাপ সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি। বীর মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি।

কোন জেলায় কত পদ: বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেলাভিত্তিক শূন্য পদ অনুসারে সবচেয়ে বেশি প্রার্থী নেওয়া হবে ঢাকা জেলা থেকে ৩০১ জন। এরপর দ্বিতীয় সর্বোচ্চ চট্টগ্রাম জেলা থেকে ১৯১ জনকে নেওয়া হবে।

এছাড়া গাজীপুর জেলায় নেওয়া হবে ৮৫ জন, মানিকগঞ্জে ৩৫, মুন্সিগঞ্জে ৩৬, নারায়ণগঞ্জে ৭৪, নরসিংদীতে ৫৫, ফরিদপুরে ৪৮, গোপালগঞ্জে ২৯, মাদারীপুরে ২৯, রাজবাড়ীতে ২৬, শরীয়তপুরে ২৮, কিশোরগঞ্জে ৭৩, টাঙ্গাইলে ৯০, ময়মনসিংহে ১২৮, জামালপুরে ৫৮, নেত্রকোনায় ৫৫, শেরপুরে ৩৪, বান্দরবানে ১০, কক্সবাজারে ৫৮, ব্রাহ্মণবাড়িয়ায় ৭১, চাঁদপুরে ৬০, কুমিল্লায় ১৩৪, খাগড়াছড়িতে ১৫, ফেনীতে ৩৬, লক্ষ্মীপুরে ৪৪, নোয়াখালীতে ৭৮, রাঙামাটিতে ১৫, রাজশাহীতে ৬৫, জয়পুরহাটে ২২, পাবনায় ৬৩ ও সিরাজগঞ্জে ৭৮ জন।

নওগাঁ জেলায় ৬৫ জন, নাটোরে ৪২, চাঁপাইনবাবগঞ্জে ৪১, বগুড়ায় ৮৫, রংপুরে ৭২, দিনাজপুরে ৭৫, গাইবান্ধায় ৫৯, কুড়িগ্রামে ৫২, লালমনিরহাটে ৩২, নীলফামারীতে ৪৬, পঞ্চগড়ে ২৫, ঠাকুরগাঁওয়ে ৩৫, খুলনায় ৫৮, যশোরে ৬৯, ঝিনাইদহে ৪৫, মাগুরায় ২৩, নড়াইলে ১৮, বাগেরহাটে ৩৭, সাতক্ষীরায় ৪৯, চুয়াডাঙ্গায় ২৮, কুষ্টিয়ায় ৪৮, মেহেরপুরে ১৬, বরিশালে ৫৮, ভোলায় ৪৫, ঝালকাঠিতে ১৭, পিরোজপুরে ২৮, বরগুনায় ২২, পটুয়াখালীতে ৩৯, সিলেটে ৮৬, মৌলভীবাজারে ৪৮, সুনামগঞ্জে ৬১ ও হবিগঞ্জে ৫২ জন কনস্টেবল নিয়োগ দেওয়া হবে।

আরও পড়ুন

ক্যানসার নয়, দাঁতের চিকিৎসায় সিঙ্গাপুরে সাবিনা ইয়াসমিন

সিঙ্গাপুরে চিকিৎসাধীন উপমহাদেশের প্রখ্যাত শিল্পী সাবিনা ইয়াসমিন। তিনি তাঁকে নিয়ে বিভ্রান্তিকর তথ্য না ছড়াতে দেশবাসীকে অনুরোধ জানিয়েছেন। একটি অডিওবার্তায় তিনি জানিয়েছেন, নিয়মিত চেকআপের সময়...

প্রিয়তমাকে ছাড়িয়ে নতুন ইতিহাস তৈরি করবে ‘রাজকুমার’

গেল বছর বাংলা চলচ্চিত্রের ইতিহাসে নতুন এক মাইলফলকের সৃষ্টি করে শাকিব খানের ‘প্রিয়তমা’ সিনেমা। হিমেল আশরাফের পরিচালনা ও আরশাদ আদনানের প্রযোজনায় একের পর এক...

সেরা পঠিত