সর্বশেষ সংবাদ

কুমিল্লায় এসইপি প্রকল্পের সমাপনি কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্ট (সিসিডিএ) এর সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর আওতায় ‘কুমিল্লা জেলার প্লাবনভূমি অঞ্চলে মৎস্য চাষ কেন্দ্রিক উদ্যোক্তা উন্নয়ন শীর্ষক উপ-প্রকল্পের সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২২ নভেম্বর (বুধবার) কুমিল্লা জেলা মৎস ভবনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় সিসিডিএ’র সহকারী পরিচালক মো. আমির হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার মৎস্য কর্মকর্তা মো. বেলাল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় মৎস্য অধিদপ্তরের সহ:পরিচালক মো. ওমর ফারুক, সহকারি পরিচালক অশোক কুমার দাস, জাতীয় পদক প্রাপ্ত পরিবেশ সমাজ ও কৃষি উন্নয়ন সংগঠক অধ্যাপক মতিন সৈকত, সিসিডিএ’র এলাকা কর্মকর্তা লোকমান হোসেন। সিসিডিএ মৎস কর্মকর্তা ইমরান শেখ ও পরিবেশ কর্মকর্তা শাহেদুল ইসলাম।

এছাড়াও কর্মশালায় আরো উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার সকল উপজেলার সিনিয়র ও মৎস্য কর্মকর্তা, খামার ব্যবস্থাপক, এসইপি ও সিসিডিএ’র কর্মকর্তা, কর্মএলাকার মৎস্য ও এই খাতের উদ্যোক্তাসহ স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

সিসিডিএ এর ডকুমেন্টেশন কর্মকর্তা মোঃ নূরুন্নবী রাসেলের সঞ্চালনায় উক্ত কর্মশালায় প্রকল্পের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে উপস্থাপনার মাধ্যমে উপস্থিত সবাইকে অবগত করেন এসইপি প্রকল্প ব্যবস্থাপক মাসুদ আলম।

সমাপণী কর্মশালায় ৮ জন মৎস্যচাষীদের মাছচাষে পরিবেশবান্ধব বিভিন্ন টেকসই উত্তম চর্চা অনুশীলন করায় বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

উল্লেখ্য যে, ২০২০ সালের অক্টোবর মাস থেকে ৩ বছর মেয়াদি এসইপি প্রকল্পের আওতায় ‘কুমিল্লা জেলার প্লাবনভূমি অঞ্চলে টেকসই মৎস্যচাষ কেন্দ্রিক উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক উপ-প্রকল্পটি কুমিল্লা জেলার ৪টি উপজেলায় (দাউদকান্দি, মুরাদনগর, চান্দিনা ও তিতাস) বাস্তবায়ন করেছে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্স (সিসিডিএ)। এতে পরিবেশ সম্মত মৎস্যচাষে বিভিন্ন প্রশিক্ষণ, আধুনিক প্রযুক্তির প্রসারে প্রদর্শণী প্রদান, ও আর্থিক সহযোগীতামূলক নানা কার্যক্রম বাস্তবায়ন করেছে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প। এতে আর্থিক ও কারিগরি সহযোগিতা দিচ্ছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও দাতা সংস্থা বিশ্ব ব্যাংক।

এসএইচ

আরও পড়ুন

মির্জাপুরে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: সারাদেশের মতো যথাযোগ্য মর্যাদার মধ্যদিয়ে টাঙ্গাইলের মির্জাপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রাতের...

মির্জাপুরে আল-হেরা মডেল স্কুলের সাংস্কৃতিক প্রতিযোগিতা

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের মির্জাপুরে আল-হেরা মডেল স্কুলে সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) উপজেলার দেওহাটা এলাকায়...

সেরা পঠিত