সর্বশেষ সংবাদ

নয় মাস পর চালু হচ্ছে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল

পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের কাজের কারণে গত বছরের ৪ ডিসেম্বর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করেছিল বাংলাদেশ রেলওয়ে। চার মাসের জন্য বন্ধ থাকার ঘোষণা দেওয়া হলেও ট্রেন চলাচল শুরু হচ্ছে প্রায় নয় মাস পর। আগামী ১ আগস্ট থেকে পুনরায় ট্রেন চলবে এ রেলপথে।

মঙ্গলবার (২৫ জুলাই) বেলা সাড়ে ১১টায় ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েল গেজ ডাবল রেললাইন ও পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়ে এসব তথ্য জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম।

রেলমন্ত্রী বলেন, পদ্মা লিংক প্রকল্পের জন্য ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে যোগাযোগ বন্ধ ছিল। প্রকল্প থেকে ঠিকাদার নিজেকে প্রত্যাহার ও ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথের সঙ্গে পদ্মা লিংকের সমন্বয়সহ বিভিন্ন কারণে এই পথে রেল সেবা সচল করা যায়নি। প্রকল্পটি শুরুতে ডুয়েলগেজ সিঙ্গেল লাইনের ছিল। আমরা এ প্রকল্পকে পুনর্বিবেচনা করে ডাবল লেনে পরিবর্তিত করেছি। এটি একনেকে পাশ হয়েছে। আমাদের এ প্রকল্পের জন্য আবার নতুন করে টেন্ডার করতে হচ্ছে। আমরা আশা করি দ্রুত সময়ের মধ্যেই এই প্রকল্পের কাজ শেষ করা যাবে। কবে আপাতত ১ আগস্ট থেকে পূর্বের ন্যায় ট্রেন চলাচল করবে।

তিনি বলেন, চাষাঢ়া রেল ক্রসিংয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ওভার পাম বা আন্ডার পাশের দাবি করে আসছিলেন। রেলের পক্ষে উপরে যাওয়া সম্ভব নয়। সিটি করপোরেশনের সঙ্গে সমন্বয়হীনতা, শহর এলাকায় নানা ইউটিলিটি সার্ভিস জড়িত থাকায় যথা সময় জমি হস্তান্তর করতে না পারা ও নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়াসহ নানা কারণে ঠিকাদার প্রকল্প থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। তাই আমরা নতুন ঠিকাদার নিয়োগের মাধ্যমে এই প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছে রেলওয়ে মন্ত্রণালয়।

তিনি আরও বলেন, আমাদের ঢাকা-যশোর পর্যন্ত মোট ১৭১ কিলোমিটার রেলপথ পদ্মা সেতুকে অতিক্রম করে এই প্রকল্পটি অগ্রসর হচ্ছে। ২০২৪ সাল পর্যন্ত এই প্রকল্প বাস্তবায়নের সময় রয়েছে। আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই একটি পূর্ণাঙ্গ রেল নিয়ে পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখা হবে। এটি ঢাকার কমলাপুর থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। এই পরীক্ষামূলক রেল চলাচলের পর প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হবে। তিনি সময় দিলেই উদ্বোধনের সময় নির্ধারণ করা হবে।

এআই

আরও পড়ুন

তীব্র তাপপ্রবাহে বেঁকে গেছে রেললাইন, ঢালা হচ্ছে পানি

তীব্র তাপপ্রবাহে ঈশ্বরদীতে বেঁকে গেছে রেললাইন। শুক্রবার দুপুরে ঈশ্বরদী বাইপাস রেলওয়ে ষ্টেশনের কাছে রেললাইনের পাত বেঁকে যায়। এতে করে রাজশাহীগামী কপোতাক্ষ ট্রেন প্রায় এক...

মহাসড়কে ইফতার সামগ্রী বিতরণ করলেন ইউএনও

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: তৈরিকৃত ইফতার সামগ্রী বিতরণ করেছেন টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ নূরুল আলম। সোমবার (৮ এপ্রিল) ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের...

সেরা পঠিত