সর্বশেষ সংবাদ

একাত্তরে মানবতা বিরোধী অপরাধের মামলায় পলাতক আসামি গ্রেপ্তার

মিজানুর রহমান, শেরপুর প্রতিনিধি: একাত্তরের মানবতা বিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি মো. মোখলেছুর রহমান তারাকে (৭০) গ্রেপ্তার করেছে র‌্যাব-১৪৷

বুধবার (২১জুন) ময়মনসিংহের কোতোয়ালি থানার ধোপাখোলা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। মোখলেছুর রহমান তারা শেরপুরের নকলা পৌর শহরের কুর্শা বাদাগৈর এলাকার মৃত ময়েজ উদ্দিন আহম্মদের ছেলে ও নকলা পৌরসভার সাবেক মেয়র। র‌্যাব-১৪ ময়মনসিংহের সিনিয়র সহকারী পরিচালক (অপারেশন ও মিডিয়া) মো. আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

র‌্যাবের প্রেস বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, মোখলেছুর রহমান তারা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীতে যোগ দেন এবং পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর হিসেবে তাদের বিভিন্ন কাজে প্রত্যক্ষভাবে সহযোগিতা করেন। তিনি ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগিতায় শেরপুরের নকলা এলাকায় স্থানীয় রাজাকার বাহিনী গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মোখলেছুর রহমান তারা মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে সরাসরি অবস্থান নিয়ে শেরপুরের নকলা এলাকায় স্বাধীনতাকামী নিরীহ বাঙ্গালিদের আটক, নির্যাতন, অপহরণ, হত্যা, লুটপাট, ঘরবাড়ি লুন্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ ও গণহত্যার সঙ্গে জড়িত থেকে মানবতা বিরোধী অপরাধ সংঘটিত করেন। এরই প্রেক্ষিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ তার বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধে অভিযোগে মামলা দায়ের হয়।

মামলা নং-১১/২০১৬। মামলায় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় তার বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটপাটসহ মানবতা বিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অভিযুক্তের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

র‌্যাব আরও জানায়, মামলার তদন্ত কাজ শুরু হওয়ার পর থেকেই আসামি মোখলেছুর রহমান তারা পলাতক ছিলেন। পরবর্তীতে ২০১৬ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে তিনি আত্মগোপনে চলে যান। এ সময় তিনি গ্রেপ্তার এড়াতে নিজ এলাকা ত্যাগ করে ময়মনসিংহসহ দেশের বিভিন্ন জায়গায় আত্মগোপনে ছিলেন।

আত্মগোপনে থাকাকালীন তিনি সাধারণত জনসমাগম স্থান, বিভিন্ন সামাজিক অনুষ্ঠান ছাড়াও তার ব্যক্তিগত পরিচয় প্রকাশ পায় এমন স্থান এড়িয়ে চলতেন।

মানবতা বিরোধী অপরাধে পলাতক মোখলেছুর রহমান তারাকে গ্রেপ্তারে র‌্যাব-১৪ ময়মনসিংহ গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় বুধবার সকালে র‌্যাব-১৪ এর একটি চৌকস আভিযানিক দল ময়মনসিংহ কোতোয়ালি থানাধীন ধোপাখোলা এলাকা হতে মো. মোখলেছুর রহমান তারাকে গ্রেপ্তার করে।

এ ব্যাপারে র‌্যাব-১৪ ময়মনসিংহের সিনিয়র সহকারী পরিচালক (অপারেশন ও মিডিয়া) মো. আনোয়ার হোসেন জানান, গ্রেপ্তার মো. মোখলেছুর রহমান তারাকে ওয়ারেন্ট মূলে নকলা থানায় হস্তান্তর করা হয়েছে।

এসএইচ

আরও পড়ুন

তীব্র তাপপ্রবাহে বেঁকে গেছে রেললাইন, ঢালা হচ্ছে পানি

তীব্র তাপপ্রবাহে ঈশ্বরদীতে বেঁকে গেছে রেললাইন। শুক্রবার দুপুরে ঈশ্বরদী বাইপাস রেলওয়ে ষ্টেশনের কাছে রেললাইনের পাত বেঁকে যায়। এতে করে রাজশাহীগামী কপোতাক্ষ ট্রেন প্রায় এক...

মহাসড়কে ইফতার সামগ্রী বিতরণ করলেন ইউএনও

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: তৈরিকৃত ইফতার সামগ্রী বিতরণ করেছেন টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ নূরুল আলম। সোমবার (৮ এপ্রিল) ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের...

সেরা পঠিত