ঢাকা    ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

অবশেষে বদলে গেল ফেসবুকের নাম, নতুন নাম এখন ‘মেটা’

প্রকাশিত: ৮:৩২ পূর্বাহ্ণ, অক্টোবর ২৯, ২০২১

অবশেষে বদলে গেল ফেসবুকের নাম, নতুন নাম এখন ‘মেটা’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- সকল জল্পনা-কল্পনার অবসান। সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মূল কোম্পানির নতুন নাম হতে যাচ্ছে ‘মেটা’। তবে আমরা ফেসবুক হিসেবে যে মাধ্যমটিকে ব্যবহার করছি তার নাম অপরিবর্তীতই থাকবে।

 

মূলত ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এই মাধ্যমগুলোর মাদার কোম্পানি হিসেবে আগে যেমন ফেসবুক নামটি ব্যবহৃত হতো- এর বদলে নতুন নাম হতে যাচ্ছে ‘মেটা’।

 

বৃহস্পতিবার রাতে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গ এক লাইভ বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

 

ফেসবুক লাইভে এক দীর্ঘ বক্তব্যে জাকারবার্গ জানান, এই কোম্পানিটি এখন যে বিস্তৃত কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়েছে তা শুধু ফেসবুক নাম দিয়ে চিহ্নিত করা যায় না। আক্ষরিক অর্থে এই নামটি শুধু একটি দিককেই নির্দেশ করে। কিন্তু বর্তমানে ডালা-পালা ছড়িয়ে এই কোম্পানির আওতায় এসেছে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মত অন্যান্য মাধ্যমও।

 

ফেসবুক সহ এর সঙ্গে জড়িয়ে থাকা অন্য মাধ্যমগুলো এখন শুধু ছবি আপলোডের মধ্যেই সীমাবদ্ধ নয়। এগুলোর সঙ্গে যুক্ত হয়েছে লাইভ স্ট্রিমিং এবং ভিডিও ও অডিও কলের মতো আরও অসংখ্য ফিচার। কোম্পানিটির একেকটি মাধ্যম ব্যবহার করে এখন অনেকেই স্বাচ্ছন্দে ব্যবসা করছেন, রাতারাতি তারকা বনে যাচ্ছেন, পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিচ্ছেন। কেউ কেউ যুক্ত হচ্ছেন আরও বৃহত্তর কর্মকাণ্ডের সঙ্গে।

 

তাই শুধুমাত্র মান্ধাতা আমলের ফেসবুক নাম নিয়ে এই কোম্পানির বিস্তৃত কর্মকাণ্ডকে আর ধরা সম্ভব নয়। সামাজিক যোগাযোগ থেকে এই কোম্পানির মাধ্যমগুলো এখন ভার্চুয়াল রিয়ালিটির প্ল্যাটফর্মে প্রবেশ করেছে। তাই এসব বিস্তৃত কর্মকাণ্ডকে ধরতে পারে এমন একটি যুৎসই নাম হিসেবে ‘মেটা’-কেই বেছে নিয়েছে জাকারবার্গের দল।

 

এ প্রসঙ্গে ফেসবুক লাইভে তিনি বলেন, ‘আমরা এমন একটি মাধ্যম যারা যোগাযোগের প্রযুক্তি তৈরি করি।’

 

তিনি বলেন, ‘একসঙ্গে আমরা মানুষকে আমাদের প্রযুক্তির কেন্দ্রে রাখতে পারি। আর একসঙ্গে আমরা একটি বৃহত্তর নির্মাতা অর্থনীতিকে উন্মোচন করতে পারি।’

 

কোম্পানির নতুন নামের প্রসঙ্গে জাকারবার্গ বলেন, ক্লাসিকস পড়তে বরাবরই ভালোবাসি। গ্রিক শব্দ ‘বিয়ন্ড’ (অনন্ত) থেকে এসেছে মেটা শব্দটি। ব্যক্তিগতভাবে যে শব্দ বেছে নেওয়ার কারণ আরও অনেক কিছু তৈরি করা বাকি। আমাদেরও পথচলার অনেক নতুন পথ বাকি, সেই ধারণা থেকেই এই নামকরণ।

 

কোম্পানিটির কর্মকর্তারা বলছেন, ফেসবুক ইনকরপোরেশনের আওতায় বর্তমানে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো একাধিক প্ল্যাটফর্ম রয়েছে, তাই মূল প্রতিষ্ঠানের নাম ফেসবুক হওয়া বাঞ্ছনীয় নয়। এ জন্য মূল প্রতিষ্ঠানের নামটি পরিবর্তন করা হয়েছে। অনেকটা গুগলের মতো। মূল সংস্থার নাম হিসেবে রয়েছে গুগল আলফাবেট, সেভাবেই নাম বদলাল ফেসবুক।