সর্বশেষ সংবাদ

লাদাখে আরও সেনা মোতায়েন করল চীন, প্রস্তুত যুদ্ধ বিমানও

আন্তর্জাতিক ডেস্ক- চীনা সৈন্যরা অরুণাচল সীমান্ত থেকে পাঁচজন ভারতীয় বেসামরিক নাগরিককে গত সপ্তাহে অপহরণ করে নিয়ে গেছে বলে ভারত অভিযোগ করার পর ভারত ও চীনের মধ্যে উত্তেজনা আবার বাড়ার খবর পাওয়া যাচ্ছে।

 

যদিও লাদাখে উত্তেজনা কমানোর জন্য ভারত আলোচনার মাধ্যমে সমাধানের পথ খুঁজছে, কিন্তু উল্টো পথে হাঁটছে চীন। নতুন করে পূর্ব লাদাখে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে চীন। এতে মনে করা হচ্ছে অনেক বড় পরিকল্পনা নিয়ে এগোচ্ছে চীন।

 

ভারতীয় গণমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়, পূর্ব লাদাখে একাধিক জায়গায় দুদেশের মধ্যে সীমান্ত উত্তেজনা বেড়ে চলেছে। এর মধ্যেই লাদাখে নিয়ন্ত্রণ রেখা বরাবার বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেতে শুরু করেছে চীন। ইতিমধ্যেই হোটান বিমানবাহিনীর ঘাঁটিতে জে-২০ ফাইটার জেটসহ একাধিক যুদ্ধ বিমান জড়ো করেছে পিএলএ। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে মাত্র ৩১০ কিলোমিটার দূরে চীনের এই বিমানবাহিনীর ঘাঁটি।

 

গত ১ সেপ্টেম্বর প্রকৃত নিয়ন্ত্রণ রেখার রেচিন লার কাছে এক ব্যাটালিয়ন সেনা মোতায়েন করেছে চীন। পাশাপাশি আরও ২ ব্যাটালিয়ন সেনা মোতায়েন করেছে পাঙ্গুর লেকের কাছাকাছি। ওই সব সেনা চীনের ৬২ কম্বাইনড আর্মড ফোর্সের।

 

উল্লেখ্য, ২৯-৩০ অগস্ট ভারতীয় সেনারা রেচিন লা ও রেঝান লা দখল করে নেয়। এই দুই এলাকা থেকে চীনের মলদো সেনাঘাঁটির ওপরে নজর রাখতে পারে ভারতীয় সেনারা।

 

তবে সম্প্রতি লাদাখের চুশুলে ৪ নম্বর মোটর ডিভিসন ও প্যাংগং লেকের পশ্চিম ৬ নম্বর মোটর ডিভিশন মোতায়েন করেছে চীন। এছাড়াও পাঙ্গুরে ট্যাংক মোতায়েন করেছে চীনা বাহিনী।

আরও পড়ুন

রাতে ট্রেনে শুতে পারলে বেশি মজা লাগে: রচনা ব্যানার্জি

নির্বাচনী প্রচারে গিয়ে ট্রেনভ্রমণ নিয়ে স্মৃতিকাতর হয়ে গেলেন টলিউড অভিনেত্রী ও ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের হুগলিতে তৃণমূল কংগ্রেস মনোনীত প্রার্থী রচনা ব্যানার্জি। তিনি জানান,...

১৫ বছরের স্কুলছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্ক, শিক্ষিকা গর্ভবতী

যুক্তরাজ্যের একটি বিদ্যালয়ের শিক্ষকা এক ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। শুধু তাই নয়, এ সময় তিনি অন্য আরেক ছাত্রের সঙ্গে শারীরিক...

সেরা পঠিত