সর্বশেষ সংবাদ

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ঋষি সুনাক

আন্তর্জাতিক ডেস্ক: কনজারভেটিভ দলের নতুন নেতা ঋষি সুনাককে প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন বৃটিশ রাজা তৃতীয় চার্লস। কিছুক্ষণ আগে বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পদত্যাগপত্র গ্রহণ করেন তিনি। এরপরই নতুন সরকার গঠনের জন্য ঋষি সুনাককে আমন্ত্রণ জানান রাজা চার্লস।

লিজ ট্রাস বাকিংহাম রাজপ্রাসাদ থেকে বেরিয়ে যাওয়ার পরই সেখানে প্রবেশ করেন সুনাক। এরপর রাজার সঙ্গে প্রাসাদের ১৭৪৪ নম্বর কক্ষে সাক্ষাৎ হয় তার। এ সময় ঋষি সুনাককে বৃটেনের নতুন প্রধানমন্ত্রী নিযুক্ত করেন রাজা।

এর মধ্য দিয়ে তিনি হলেন বৃটেনের ৫৭তম প্রধানমন্ত্রী। একই সঙ্গে বৃটিশরা এই একটি বছরে পেলেন তিনজন প্রধানমন্ত্রী। আর দুই শতাব্দীর মধ্যে ঋষি সুনাক হলেন বৃটেনের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী।

ইংল্যান্ডের বন্দরনগরী সাউদাম্পটনে ১৯৮০ সালের ১২ মে জন্মগ্রহণ করেন সুনাক। তারা বাবা ছিলেন পেশায় একজন ডাক্তার, আর মা ফার্মেসি চালাতেন। ব্রিটেনে আসার আগে তারা বসবাস করতেন পূর্ব আফ্রিকায়।

যুক্তরাজ্যের নামকড়া প্রাইভেট স্কুল উইনচেস্টার কলেজে পড়াশোনা করেন সুনাক। গ্র্যাজুয়েশন করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে। এরপর যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে (১৯৯৬) করেন এমবিএ।

রাজনৈতিক ক্যারিয়ারের শুরুতে ২০১৫ সালে উত্তর ইংল্যান্ডের ইয়র্কশায়ার কাউন্টির রিচমন্ড এলাকার এমপি নির্বাচিত হন ঋষি সুনাক। ব্রেক্সিটের পর থেরেসা মে’র অধীনে জুনিয়র মন্ত্রী হিসেবে কাজ করলেও বরিস জনসনের সময় পান অর্থমন্ত্রীর দায়িত্ব।

সুনাক অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তেফা দেওয়ার কারণে বরিস জনসনের ওপর পদত্যাগের চাপ বাড়ে এবং তিনিও পদত্যাগে বাধ্য হন। এরপর লিজ ট্রাসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় হারলেও ট্রাস পদত্যাগ করায় কোনো ধরনের প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই প্রধানমন্ত্রী নির্বাচিত হন সুনাক।

আরও পড়ুন

বাংলাদেশের মানুষ যাতে স্বাধীনভাবে নেতা নির্বাচন করতে পারে, আমেরিকা এটাই চায়: মিলার

বাংলাদেশের জনগণের স্বাধীনভাবে তাদের নেতা নির্বাচনের আকাঙ্ক্ষাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এমন কথাই জানিয়েছেন। তিনি বলেছেন, বাংলাদেশের জনগণ যেন...

ভারত আমাদের বন্ধু, সৌদি গড়ায় তারা সাহায্য করেছে: মোহাম্মদ বিন সালমান

'ভারত আমাদের বন্ধু, তারা গত ৭০ বছর ধরে সৌদি আরব গড়ায় আমাদের সাহায্য করছে। ভারতে অনেক সৌদি প্রকল্প রয়েছে, উন্নয়নে সহায়তা করছে।' ভারত সফরে গিয়ে...

সেরা পঠিত