সর্বশেষ সংবাদ

শুভ জন্মদিন ‘ক্যাপ্টেন’ মাশরাফি বিন মর্তুজা

স্পোর্টস ডেস্ক- দেশের ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত মাশরাফি বিন মর্তুজা ও তার (মাশরাফির) একমাত্র ছেলে সাহেল মর্তুজার জন্মদিন আজ সোমবার (৫ অক্টোবর)।

 

১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইল শহরের চিত্রা নদীর পাশে আলাদাৎপুর গ্রামে নানা বাড়িতে মা হামিদা মর্তুজার কোল আলো করে পৃথিবীতে আসেন মাশরাফি। জীবনের ৩৭ বসন্ত কাটিয়ে ৩৮তম বছরে পা দিলেন দেশের অন্যতম জনপ্রিয় এ ক্রিকেটার।

 

এদিকে একই তারিখে ২০১৫ সালে মাশরাফি-সুমি দম্পতির ঘর আলো করে জন্মগ্রহণ করে মাশরাফির ছেলে সাহেল মর্তুজা।

 

সোমবার সকালে মাশরাফির জন্মদিন নিয়ে তার বাবা গোলাম মর্ত্তজা স্বপন বলেন, ‘মাশরাফির জন্মদিনে পারিবারিকভাবে আমরা কখনও কেক কাটাসহ কোনো অনুষ্ঠানের আয়োজন করিনা। কেক কেটে জন্মদিন পালন করা মাশরাফি কখনও পছন্দ করেনা।’ এ সময় মাশরাফির ও তার ছেলের জন্য সকলের কাছে দোয়া কামনা করেন তিনি।

 

মাশরাফির অধিনায়কত্বে অসাধারণ সাফল্য পেয়েছে বাংলাদেশ। ক্রিকেটে অবশ্য মাশরাফির অনেক চড়াই-উতরাই পার হতে হয়েছে। সাফল্যের পথ কখনো মসৃণ, কখনো ছিল বন্ধুর। বেশ কয়েকবার ইনজুরির কারণে তাকে ছিটকে যেতে হয়েছিল। কিন্তু অনমনীয় অদম্য শক্তিতে ফিরে এসেছেন প্রতিবারই। চোটের কারণে ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপে খেলতে পারেননি। মিরপুরের অ্যাকাডেমি মাঠে অঝোর ধারায় কেঁদেছিলেন। নিরবে কেঁদেছিলেন ম্যাশ ভক্তরা। কিন্তু তার চার বছর পর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে তার নেতৃত্বেই অসাধারণ সাফল্যে আনন্দে কেঁদেছে পুরো বাংলাদেশের মানুষ। শুধু বিশ্বকাপে সাফল্য নয়, ম্যাশের নেতৃত্বে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, জিম্বাবুয়ে, শ্রীলঙ্কার মতো দলগুলোকে হারিয়েছে টাইগাররা। টি-টোয়েন্টিতেও তার হাত ধরেই এসেছে বহু সাফল্য। যদিও মাশরাফি এই ফরম্যাটে অবসর নিয়েছেন।

 

ক্রিকেটকে আনুষ্ঠানিক বিদায় জানানোর আগেই যোগ দিয়েছেন সক্রিয় রাজনীতিতে, লড়েছেন সবশেষ জাতীয় নির্বাচনে, সেখানে নিতে হয়েছেন নিজ জন্মস্থানের এলাকার সংসদ সদস্য। নতুন এ পরিচয়ে সময় দিতে গিয়ে এখন ক্রিকেট থেকে খানিক দূরেই রয়েছেন মাশরাফি। তবে দেশের মানুষের কাছে সবসময়ই তার প্রথম পরিচয় লড়াকু এক ক্রিকেটার হিসেবে।

 

২০০১ সালের নভেম্বরে মাত্র ১৮ বছর বয়সে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট অভিষেক মাশরাফির। বৃষ্টির কারণে শেষ দুইদিনের খেলা হয়নি, ম্যাচের ফলাফল হয় ড্র। তবে জিম্বাবুয়ের একমাত্র ব্যাটিং করা ইনিংসে ৪ উইকেট শিকার করে আলাদাভাবে নিজের জাত চিনিয়েছিলেন নড়াইল এক্সপ্রেসখ্যাত মাশরাফি। খেলোয়াড় কিংবা অধিনায়ক হিসেবে দেশের ক্রিকেটে অনেক সাফল্যের রুপকার মাশরাফির জন্মদিনে নজর২৪ এর পক্ষ থেকে শুভেচ্ছা ও শুভকামনা।

আরও পড়ুন

চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ালেন কাজী সালাউদ্দিন

বাংলাদেশ প্রিমিয়ার লিগ কমিটির চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দায়িত্ব গ্রহণের মাত্র ১ বছরের মাথায়...

এবার আর্জেন্টিনার যুবাদের কাছেও পাত্তা পেল না ব্রাজিল

ব্রাজিল-আর্জেন্টিনা ফুটবল ম্যাচ মানেই বাড়তি উন্মাদনা। সেটা বয়সভিত্তিক পর্যায় হোক কিংবা মূল জাতীয় দল। চলতি সপ্তাহে দ্বিতীয়বার মতো সুপার ক্লাসিকোতে মুখোমুখি হয়েছিল লাতিনের দুই...

সেরা পঠিত