সর্বশেষ সংবাদ

শীতে করোনার ‘সেকেন্ড ওয়েভ’!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক- সামনেই শীত মৌসুম। চিকিৎসকসহ জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শীতের সময় যেকোনও ভাইরাসজনিত রোগ বাড়ে। এ সময়ে মানুষের শরীরে ইমিউনিটি কমে যায়। এ কারণে শীতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ার সম্ভাবা বেশি; যদি আমরা সঠিক পদক্ষেপ গ্রহণ না করি।

 

সম্প্রতি স্বাস্থ্য অধিদফতরের নবনিযুক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম কোভিড-১৯ নিয়ে জনস্বাস্থ্য বিষয়ক জাতীয় কমিটির সঙ্গে অনলাইন সভা করেন। সেখানে আট বিভাগের দায়িত্বপ্রাপ্ত আট সদস্যই উপস্থিত ছিলেন। ওই সভার নথি সূত্রে জানা যায়, সেখানে করোনাবিষয়ক ৭টি এজেন্ডা নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়। এর মধ্যে ৩ নম্বরেই রয়েছে শীতকালের করোনা পরিস্থিতি।

 

সেখানে মহাপরিচালক বলেন, “সামনেই শীতের মৌসুম, সবাই ভাবছে শীতের সময় ‘সেকেন্ড ওয়েব বা দ্বিতীয় ঢেউ’ আসতে পারে।” এ বিষয়ে জনস্বাস্থ্য বিষয়ক জাতীয় কমিটির মতামত কী এবং অধিদফতর এর জন্য কী করতে পারে তা জানতে চান মহাপরিচালক।

 

পরে আলোচনা করে সিদ্ধান্ত হয় ‘সেকেন্ড ওয়েভ’ এর জন্য এখনি প্রস্তুতি নেওয়া প্রয়োজন। এখনি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারলে সংক্রমণ কমানো যাবে। কন্টাক্ট ট্রেসিং, কোয়ারেন্টিন, আইসোলেশন জোরদার ও তদারকি করতে হবে বলে সিদ্ধান্ত হয়।

 

একইসঙ্গে সেখানে জনগণকে সচেতন করতে কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে বলেও প্রশ্ন ওঠে। সেই সঙ্গে কী কী পদক্ষেপ নিলে করোনার নমুনা পরীক্ষা বাড়বে, সে বিষয়ে মহাপরিচালক জানতে চান কমিটির সদস্যদের কাছে।

 

পরে সিদ্ধান্ত হয়, আইন করে মাস্ক পরানো এবং সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম করতে হবে। একইসঙ্গে এ বিষয়টি নিশ্চিত করতে কমিউনিটি এনগেজমেন্ট বাড়াতে হবে। প্রতিটি উপজেলায়, সিটি করপোরেশনে, ওয়ার্ডে কমিউনিট গ্রুপ করতে হব; যারা স্বাস্থ্যবিধির নিয়ম মেনে চলতে এলাকার মানুষকে উদ্বুদ্ধ করবে।

আরও পড়ুন

রংপুরে দীর্ঘদিন ধরে সকল যন্ত্রাংশ বিকল বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল

সাইফুল ইসলাম মুকুল, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর: অযত্ন আর অবহেলায় সকল যন্ত্রাংশ বিকল, দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালের চিকিৎসা সেবা কার্যক্রম বন্ধ রয়েছে। হাসপাতালের কার্যক্রম...

রমেকে ৬টি দরজা চুরির ঘটনায় ১৩ জনকে কারণ দর্শানোর নোটিশ

সাইফুল ইসলাম মুকুল, স্টাফ করেসপন্ডেন্ট রংপুর: রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের ৪০ নম্বর (নেফ্রোলজি) ওয়ার্ডের বাথরুম থেকে ছয়টি দরজা চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায়...

সেরা পঠিত