সর্বশেষ সংবাদ

এখন থেকে প্রকল্পের সব ডকুমেন্ট বাংলায় তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

নজর২৪, ঢাকা- প্রধানমন্ত্রী শেখ হাসিনো নির্দেশ দিয়েছেন— এখন থেকে সরকারের নেওয়া সব উন্নয়ন প্রকল্পের ডকুমেন্ট ইংরেজিতে নয়, বাংলায় তৈরি করতে হবে। যাতে সাধারণ মানুষ সহজেই উন্নয়ন প্রকল্পের সবকিছু বুঝতে পারে। একইসঙ্গে ডিজিটাল ভূমি জোনিংয়ের সময় সব তথ্য বাংলায় নেওয়ার নির্দেশনাও দেন তিনি।

 

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় অর্থনেতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এ নির্দেশ দেন। একনেকের বৈঠক শেষে এক ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এসব তথ্য জানান।

 

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, তিনি বলেছেন, বাস, নৌ, বিমান বা যেকোনো স্টেশনের বর্জ্য অপসারণ করতে হবে। এ কাজে যেসব সংস্থা দায়িত্বপ্রাপ্ত তাদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

 

প্রধানমন্ত্রীর অন্যান্য নির্দেশনা তুলে ধরে এম এ মান্নান বলেন, নদীর ও খালে পাড় দখলমুক্ত করা নির্দেশনাও এসেছে।

 

পরিকল্পনামন্ত্রী বলেন, অনেকে খালে পাড় দখল করে ভবন তুলেছে, এগুলো অপসারণ করতে হবে। দেখা যায় এতে খাল স্বাভাবিক গতি ব্যাহত হয়, খালে কচুরিপনা জমে যায়। কচুরিপনামুক্ত করতে হবে।

 

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, নৌ-পথের বর্জ্য অপসারণে নৌ-পরিবহন মন্ত্রণালয় ও পানিসম্পদ মন্ত্রণালয় যৌথভাবে কাজ করবে। এছাড়া কৃষিজমি রক্ষায় যেখানে সেখানে শিল্প স্থাপন করা যাবে না। অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপন করতে হবে, যেখানে গ্যাস, পানি, বিদ্যুৎ রাস্তাসহ সবধরনের সুবিধা রয়েছে। পাশাপাশি নদীর পার দখলমুক্ত করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। একদিকে পাড় অবৈধ দখলমুক্ত করা, অন্যদিকে কচুরিপনামুক্ত করে ড্রেজিং করতে হবে।’

 

এক প্রশ্নের জবাবে পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী বিভাগের সদস্য (সচিক) জাকির হোসেন আকন্দ বলেন, খালে মাটি কেটে বাঁধ দেয়া একেবারেই অনুচিত। এমন হওয়ার কথা নয়।

আরও পড়ুন

রাতে ট্রেনে শুতে পারলে বেশি মজা লাগে: রচনা ব্যানার্জি

নির্বাচনী প্রচারে গিয়ে ট্রেনভ্রমণ নিয়ে স্মৃতিকাতর হয়ে গেলেন টলিউড অভিনেত্রী ও ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের হুগলিতে তৃণমূল কংগ্রেস মনোনীত প্রার্থী রচনা ব্যানার্জি। তিনি জানান,...

১৫ বছরের স্কুলছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্ক, শিক্ষিকা গর্ভবতী

যুক্তরাজ্যের একটি বিদ্যালয়ের শিক্ষকা এক ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। শুধু তাই নয়, এ সময় তিনি অন্য আরেক ছাত্রের সঙ্গে শারীরিক...

সেরা পঠিত