সর্বশেষ সংবাদ

৩০ বছর ধরে এক শার্ট পরছেন ডা. জাফরুল্লাহ, প্যান্টেও তালি!

নজর টুয়েন্টিফোর, ঢাকা- জাফরুল্লাহ চৌধুরী। মহান মুক্তিযুদ্ধের কিংবদন্তি যোদ্ধা। প্রখ্যাত ডাক্তার। রণাঙ্গনে ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করে অসংখ্য আহত ও অসুস্থ মুক্তিযোদ্ধার চিকিৎসা সেবা দিয়েছেন। স্বাস্থ্য সেবায় নিয়োজিত থেকে ইতিহাসে নাম লিখিয়েছে ‘স্বাস্থ্যযোদ্ধা’ হিসেবে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি এই ডা. জাফরুল্লাহ চৌধুরীই কিনা একটি শার্ট পরছেন প্রায় ৩০ বছর ধরে। এছাড়া তার পরনের প্যান্টেও রয়েছে তালি। অবিশ্বাস্য মনে হলেও ঘটনা সত্য।

গত শুক্রবার এক গণমাধ্যমকর্মীর সঙ্গে এক আলাপচারিতায় তিনি এ কথা বলেন। অভিজাত পরিবারের সন্তান হয়েও সাধারণ জীবন-যাপন নিয়ে প্রশ্নের জবাবে জাফরুল্লাহ চৌধুরী  তথ্য জানান। এ সময় তার পরনে ছিল সাদা ও হালকা বেগনি চেকের জামা। এ জামা পরে বিভিন্ন সময়েই তাকে দেখা গেছে।

এর জবাবে জাফরুল্লাহ চৌধুরী বলেন, দেশের মানুষের অর্থনৈতিক অবস্থা দেখে তিনি সাধারণ বেশভূষায় চলতে পছন্দ করেন। প্রশ্ন রেখে বলেন, আমার এই শার্টের বয়স ৩০ বছর। এখন শার্টটা যদি না ছিঁড়ে আমি কি ছিঁড়ে ফেলব?

জাফরুল্লাহ চৌধুরী বলেন, লন্ডনে থাকা অবস্থায় সেখানকার রাজ পরিবারের প্রিন্স চার্লস যে টেইলারে স্যুট সেলাই করতেন, তার স্যুটও সেখানকার দর্জি সেলাই করে দিত। এসে তার জামার মাপ নিয়ে যেত।

তবে বাংলাদেশে মুক্তিযুদ্ধকালীন ও পরবর্তী পরিস্থিতি তুলে ধরে জাফরুল্লাহ চৌধুরী তার শার্ট ও প্যান্ট পরা, জীবনাচরণের ব্যাখ্যা দেন। তিনি বিভিন্ন ঘটনাও উল্লেখ করেন।

জাফরুল্লাহ চৌধুরীর জন্ম ১৯৪১ সালের ২৭ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজানে। বাবা-মার দশ সন্তানের মধ্যে তিনি সবার বড়। ঢাকার বকশীবাজারের নবকুমার স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট উত্তীর্ণের পর তিনি ১৯৬৪ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং ১৯৬৭ সালে বিলেতের রয়্যাল কলেজ অব সার্জনস থেকে এফআরসিএস প্রাইমারি পরীক্ষায় উত্তীর্ণ হন।

আরও পড়ুন

তখন আমি এত পরিপক্ব ছিলাম না: তাসনিয়া ফারিণ

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী তাসনিয়া ফারিণ। বিনোদন জগতে অন্তর্জালের কল্যাণে এরই মধ্যে ব্যাপক পরিচিতি পেয়েছেন ফারিণ। মডেলিং দিয়ে শুরু করেন তিনি। পরে টিভি নাটকে...

যুক্তরাষ্ট্রে গিয়ে নতুন প্রেমের কথা স্বীকার করলেন সোহানা সাবা

লম্বা সময় ধরে সিঙ্গেল মাদার হিসেবেই সময় পার করছেন দুই পর্দার দর্শকপ্রিয় অভিনেত্রী সোহানা সাবা। ব্যক্তিগত জীবনে ভালোবেসে নির্মাতা মুরাদ পারভেজের সঙ্গে ঘর বেঁধেছিলেন...

সেরা পঠিত