সর্বশেষ সংবাদ

সর্দি-কাশি হলে শিশুর কী করবেন?

স্বাস্থ্য ডেস্ক- শিশুর জন্য খুব পরিচিত একটি সমস্যা হলো সর্দি-কাশি। তাদের যত্নে একটু উদাসীন হলেই দেখা দিতে পারে সর্দি-কাশির মতো সমস্যা। আবার শিশুর সর্দি-কাশি একবার দেখা দিলে সহজে সারতে চায় না। এক্ষেত্রে আগেভাগে ওষুধ না খাওয়ানোই ভালো। বরং ঘরোয়া উপায়ে নিরাময়ের চেষ্টা করা যেতে পারে। এরপরও না সারলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

আদা এবং মধু
আদা কিংবা মধু দুটোই নানা অসুখ সারাতে কার্যকরী। আর সর্দি-কাশি সারাতে আদা এবং মধুর মিশ্রণ খুবই উপকারী। আদার রস বার করে তার সাথে মধু মেশান এবং এই মিশ্রণটি দিনে দুই-তিনবার শিশুকে খাওয়ান। দ্রুত ফল মিলবে।

 

সরিষার তেল
সরিষার তেল প্রায় সব বাড়িতেই থাকে। নিত্য প্রয়োজনীয় এই উপাদানেই দূর হতে পারে সর্দি-কাশির মতো সমস্যা। শিশুর সর্দি সারানোর ক্ষেত্রে সরিষার তেল খুবই উপকারী। দুই কোয়া রসুন এবং কিছু কালোজিরা দিয়ে সরিষার তেল গরম করুন। এই তেল দিয়ে শিশুর পায়ের পাতা, পিঠ, হাতের তালু এবং বুকে মালিশ করুন।

 

দুধে জয়ফল
দুধ একটি পুষ্টিকর উপাদান। শরীরের জন্য প্রয়োজনী পুষ্টি উপদান রয়েছে এতে। এদিকে জয়ফলও একটি উপকারী মশলা। সর্দি সারাতে দুধে জয়ফল বেশ কার্যকরী। কয়েক চামচ দুধের সঙ্গে এক চিমটি জয়ফল পাউডার দিয়ে একবার ফোটান। এরপর ঠান্ডা করে শিশুকে খাওয়ান।

 

নারিকেল তেল এবং কর্পূর
শিশুর সর্দি-কাশি তাড়াতে এটিও একটি কার্যকরী উপায়। নারিকেল তেলে অল্প কর্পূর দিয়ে এটি গরম করুন। এটি আপনার শিশুর বুকে, পিঠে এবং গলায় আলতোভাবে মালিশ করে দিন। অনেকটা উপকার পাবেন।

আরও পড়ুন

রংপুরে দীর্ঘদিন ধরে সকল যন্ত্রাংশ বিকল বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল

সাইফুল ইসলাম মুকুল, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর: অযত্ন আর অবহেলায় সকল যন্ত্রাংশ বিকল, দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালের চিকিৎসা সেবা কার্যক্রম বন্ধ রয়েছে। হাসপাতালের কার্যক্রম...

রমেকে ৬টি দরজা চুরির ঘটনায় ১৩ জনকে কারণ দর্শানোর নোটিশ

সাইফুল ইসলাম মুকুল, স্টাফ করেসপন্ডেন্ট রংপুর: রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের ৪০ নম্বর (নেফ্রোলজি) ওয়ার্ডের বাথরুম থেকে ছয়টি দরজা চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায়...

সেরা পঠিত