সর্বশেষ সংবাদ

সীমান্তে লাউডস্পিকারে পাঞ্জাবি গান বাজিয়ে ভারতীয় সেনাদের বিরক্ত করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক- বিরোধীদের ঘায়েল করতে কত পন্থাই না অবলম্বন করতে হয়। পরাশক্তিগুলো নিজেদের শক্তি জানান দিতে কত ধরনের আধুনিক মারনাস্ত্রই না তৈরি করছে। তবে কখনো কখনো ছোট ছোট কৌশলও বড় কাজে দেয়। শত্রুদের গান শুনিয়ে ঘায়েল করা হয়তো তেমনই একটি পন্থা চীনের।

 

গত কয়েক মাস ধরে লাদাখে চীনের সঙ্গে সীমান্ত নিয়ে সংঘাত চলছে ভারতের। এবার সেই লাদাখেই লাউডস্পিকার দিয়ে ভারতীয় সেনাদের পাঞ্জাবি গান শোনাচ্ছে চীনের সেনারা।

 

বলা হচ্ছে, ভারতীয় সেনাদের মনোবল ভাঙতেই চীনের পক্ষ থেকে এমনটি করা হচ্ছে। ভারতে এক সাবেক সেনাপ্রধানের জানায়, ষাটের দশকেও এমন পন্থা অবলম্বন করেছিল চীন। এদিকে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনো ভাবেই চীনের সঙ্গে খারাপ সম্পর্ক চাইছে না তারা।

 

ভারতীয় গণমাধ্যম জি নিউজ গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানায়, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিনা সেনা হিন্দিতে প্ররোচনামূলক ভাষণও চালাচ্ছে বলে জানা যাচ্ছে। বুঝতে অসুবিধা হওয়ার কোনও কারণ নেই যে ভারতীয় সেনার জওয়ানদের মানসিকভাবে বিরক্ত করাই তাদের উদ্দেশ্য।

আরও পড়ুন

১৫ বছরের স্কুলছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্ক, শিক্ষিকা গর্ভবতী

যুক্তরাজ্যের একটি বিদ্যালয়ের শিক্ষকা এক ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। শুধু তাই নয়, এ সময় তিনি অন্য আরেক ছাত্রের সঙ্গে শারীরিক...

বাংলাদেশের মানুষ যাতে স্বাধীনভাবে নেতা নির্বাচন করতে পারে, আমেরিকা এটাই চায়: মিলার

বাংলাদেশের জনগণের স্বাধীনভাবে তাদের নেতা নির্বাচনের আকাঙ্ক্ষাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এমন কথাই জানিয়েছেন। তিনি বলেছেন, বাংলাদেশের জনগণ যেন...

সেরা পঠিত