সর্বশেষ সংবাদ

বেনাপোলে প্রবেশের অপেক্ষায় ২০০ পেঁয়াজ বোঝাই ট্রাক

মহসিন মিলন, বেনাপোল প্রতিনিধি- ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় গত ৪ দিনে পেঁয়াজের কোন ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেনি। বেনাপোল’র ওপারে ভারতের পেট্রাপোল বন্দর এলাকায় ২০০ পেঁয়াজ বোঝাই ট্রাক এখনও বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় দাঁড়িয়ে আছে।

 

ভারতের পেঁয়াজ রফতানিকারক পিন্টু দাস জানিয়েছেন, ভারতীয় কাস্টমসে গেট পাশ করা পেঁয়াজের ট্রাকগুলো বাংলাদেশে রফতানি করার অনুমতি না দিলে তারা পেঁয়াজের ট্রাকগুলো আজই ফিরিয়ে নিয়ে যাবেন। এতে তাদের মোটা অংকের লোকসান গুনতে হবে।

 

আমদানিকারক আ: হামিদ জানান , যেসব পেঁয়াজের চালান ওপারে আটকে আছে, শুধুমাত্র সেসব পেঁয়াজের ট্রাকগুলো আজকে বাংলাদেশে প্রবেশ করতে পারে।

 

বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার মো: আজিজুর রহমান জানান, ভারতীয় বন্দর ও কাস্টমস এর সাথে তাদের একাধিকবার যোগাযোগ হয়েছে, তারা বলেছেন ওপারে বন্দরে আটকে থাকা পেঁয়াজের ট্রাকগুলো বাংলাদেশে রফতানি হতে পারে। তবে সেদেশের বৈদেশিক বাণিজ্যমন্ত্রক থেকে কোন নির্দেশনা আসেনি এখনও। তবে নতুন করে নির্ধারিত পেঁয়াজের রফতানি মূল্য প্রতিটন ২১৮ ডলার থেকে বাড়িয়ে ৭৫০ মার্কিন ডলারে এলসি সংশোধন করা হলে আজই রফতানি করা সম্ভব।

 

বন্দর এলাকায় অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি বন্ধ করতে ইতিমধ্যে ২টি ভ্রাম্যমাণ আদালত সার্বক্ষণিক বাজার মনিটরিং করছেন। পেঁয়াজ পচে যাচ্ছে এমন ধরণের আশংকায় শেষ খবর পাওয়া পর্যন্ত আজ বিকেলের দিকে ওপারে আটকে থাকা পেঁয়াজের ট্রাক অনেকেই ফিরিয়ে নিয়ে যাচ্ছেন।

আরও পড়ুন

পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করলো ভারত

পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে ভারত। ২০২৪ সালের মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করেছে এ দেশটি। শুক্রবার (৮ ডিসেম্বর) ভারতের ডিরেক্টরেট জেনারেল অব...

প্রতি কেজি আলু সর্বোচ্চ ২৭ টাকা দরে বিক্রির নির্দেশ

কেজি প্রতি ২৬ থেকে ২৭ টাকা দরে আলু বিক্রির নির্দেশনা দিয়ে পরিপত্র জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বুধবার (১ নভেম্বর) থেকে এই নির্দেশনা বাস্তবায়নের কথা...

সেরা পঠিত