সর্বশেষ সংবাদ

‘খিচুড়ি রান্না শিখতে’ বিদেশ সফর বাতিল

নজর২৪ ডেস্ক- সমালোচনার মুখে অবশেষে ‘খিচুড়ি রান্না ও ব্যবস্থাপনা’ শিখতে কর্মকর্তাদের বিদেশ সফরের বিষয়টি বাতিল করতে বলেছে পরিকল্পনা কমিশন।

 

পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগ প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় এ খাতের জন্য ১৫ কোটি টাকার বরাদ্দ বাতিল করা হয়। ফলে কর্মকর্তাদের বিদেশ সফরের বিষয়টিও বাতিল হয়ে যায়।

 

জানা গেছে, স্কুল ফিডিং কার্যক্রমের আওতায় প্রাথমিক বিদ্যালয়ের ‘মিড ডে মিল’ কর্মসূচির জন্য বিদেশে গিয়ে ডিম-খিচুড়ি, সবজিসহ অন্যান্য খাবার রান্না ও প্রসেসিং শিখতে পাঁচ কোটি টাকা চেয়েছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। সরকারি কর্মকর্তাদের ভারত সফরে পাঠানোর প্রস্তাব ছিল ডিপিই’র।

 

এছাড়া দেশে একই বিষয়ে প্রশিক্ষণের জন্য আরও চাওয়া হয়েছিল ১০ কোটি টাকা। সংবাদটি গণমাধ্যমে প্রকাশের পর দেশব্যাপী সমালোচনার সৃষ্টি হয়। এর মাঝে কমিশন পুরো বিষয়টিই বাতিল করতে বলল। পরিকল্পনা কমিশন থেকে জানা গেছে, মহামারি করোনার কারণে বর্তমানে কোনো প্রকল্পে বিদেশ ভ্রমণ খাত রাখা হচ্ছে না।

 

গত সোমবার প্রকল্পটির মূল্যায়ন কমিটি (পিইসি) সভা করেছে। পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) আবুল কালাম আজাদ এ সভায় সভাপতিত্ব করেন। সভায় এ প্রস্তাব বাতিল করা হয়েছে।

 

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের প্রধান স্বপন কুমার ঘোষ বলেন, প্রকল্পটি পুনর্গঠন করা হচ্ছে। শুধু এই প্রকল্প নয়, করোনার সময় সব প্রকল্পেরই বিদেশ সফর বাতিল করা হচ্ছে। সরকারের অর্থ সাশ্রয় এখন জরুরি।

 

স্থানীয় প্রশিক্ষণের জন্য প্রস্তাবিত ব্যয় বরাদ্দের ১৫ কোটি রাখা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘এখন করোনার সময় সবকিছুই সংকুচিত হচ্ছে।’

 

কমিশন সূত্রে জানা গেছে, প্রকল্প পুনর্গঠন করে কোথাও ব্যয় কমানো হবে, আবার কোথাও বাড়ানো হবে।

আরও পড়ুন

রাতে ট্রেনে শুতে পারলে বেশি মজা লাগে: রচনা ব্যানার্জি

নির্বাচনী প্রচারে গিয়ে ট্রেনভ্রমণ নিয়ে স্মৃতিকাতর হয়ে গেলেন টলিউড অভিনেত্রী ও ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের হুগলিতে তৃণমূল কংগ্রেস মনোনীত প্রার্থী রচনা ব্যানার্জি। তিনি জানান,...

১৫ বছরের স্কুলছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্ক, শিক্ষিকা গর্ভবতী

যুক্তরাজ্যের একটি বিদ্যালয়ের শিক্ষকা এক ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। শুধু তাই নয়, এ সময় তিনি অন্য আরেক ছাত্রের সঙ্গে শারীরিক...

সেরা পঠিত