সর্বশেষ সংবাদ

কৃষকের ছেলে জাপানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক- জাপানের বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের পদত্যাগের ঘোষণা দেয়ার সপ্তাহ দুয়েকের মধ্যে তার সম্ভাব্য উত্তরসূরি পেয়ে গেল দেশবাসী। আবে প্রশাসনের মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা দেশটির ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রধান নির্বাচিত হয়েছেন।

দলীয় নির্বাচনে জয়ের পাশাপাশি তিনি আসন্ন পার্লামেন্ট নির্বাচনেও জিতবেন বলে ধরে নেয়া হচ্ছে। ফলে দলীয় প্রধান তো বটেই, প্রধানমন্ত্রী হিসেবেও শিনজো আবের স্থলাভিষিক্ত হচ্ছেন সুগা—এ কথা বলে দেয়াই যায়। খবর হিন্দুস্তান টাইমস, রয়টার্স ও বিবিসি।

ইয়োশিহিদে সুগা একজন কৃষকের ছেলে। তিনি সোমবার (১৪ সেপ্টেম্বর) দেশটির ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির ভোটে এ পদের জন্য মনোনীত হয়েছেন। ৭১ বছর বয়স্ক সুগা জন্ম নিয়েছিলেন একজন স্ট্রবেরি চাষির ঘরে। মেধা আর কঠোর পরিশ্রমে তিনি পরিণত হয়েছেন বর্ষীয়ান রাজনীতিবিদে।

নিয়ম অনুযায়ী ক্ষমতাসীন দলের নির্বাচিত সভাপতিই প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। আগামী বুধবার পার্লামেন্টে আরেকটি ভোটে জাপানের প্রধানমন্ত্রী বেছে নেওয়া হবে। পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের নতুন নেতাই নিশ্চিতভাবে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন।

প্রধানমন্ত্রীত্বের পাশাপাশি সুগা এলডিপির নেতৃত্বও দেবেন। ১৯৭৩ সালে টোকিও হোসেই নামক এক নৈশ বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক করা ইয়োশিহিদে সুগার জন্ম হয় কৃষক পরিবারে। নিজের উপার্জিত অর্থে পড়াশোনা করা সুগা ১৯৮৬ সালে এলডিপিতে যোগদান করেন।

আরও পড়ুন

১৫ বছরের স্কুলছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্ক, শিক্ষিকা গর্ভবতী

যুক্তরাজ্যের একটি বিদ্যালয়ের শিক্ষকা এক ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। শুধু তাই নয়, এ সময় তিনি অন্য আরেক ছাত্রের সঙ্গে শারীরিক...

বাংলাদেশের মানুষ যাতে স্বাধীনভাবে নেতা নির্বাচন করতে পারে, আমেরিকা এটাই চায়: মিলার

বাংলাদেশের জনগণের স্বাধীনভাবে তাদের নেতা নির্বাচনের আকাঙ্ক্ষাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এমন কথাই জানিয়েছেন। তিনি বলেছেন, বাংলাদেশের জনগণ যেন...

সেরা পঠিত