সর্বশেষ সংবাদ

ইসরায়েলের সঙ্গে আমিরাত-বাহরাইনের চুক্তি সই আজ

আন্তর্জাতিক ডেস্ক- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে আজ মঙ্গলবার আনুষ্ঠানিক চুক্তি সই করতে চলেছে দুই আরব দেশ—সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

এর মধ্য দিয়ে ফিলিস্তিন ইস্যুতে আরব দেশগুলোর মধ্যে বিভক্তি সৃষ্টির পাশাপাশি মধ্যপ্রাচ্যে এক নতুন অধ্যায়ের সূচনা হবে বলে ধারণা করা হচ্ছে।

এএফপির খবরে জানানো হয়, হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে আব্রাহাম অ্যাকর্ড নামের এই চুক্তিতে সই করবেন ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং উপসাগরীয় আমিরাত ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীরা। এই চুক্তি নিয়ে ট্রাম্প উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেছেন, ‘আরেক ঐতিহাসিক মুহূর্ত আজ!’

এই সমঝোতায় পৌঁছাতে মার্কিন প্রেসিডেন্ট গত শুক্রবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফার সঙ্গে কথা বলেন। এরপরই দেশ দুটি কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়। প্রেসিডেন্ট ট্রাম্প মনে করেন, এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে পুনরায় শান্তি প্রতিষ্ঠিত হবে।

গত ১৩ আগস্ট সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েল কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাজি হয়েছে বলে ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই ঘোষণার পর বাহরাইনও একই পথে হাঁটতে পারে বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে।

লন্ডন স্কুল অব ইকোনমিকসের মিডল ইস্ট সেন্টারের ভিজিটিং ফেলো ইয়ান ব্ল্যাক বলেন, যদিও গত মাসে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে বাহরাইন প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে বলে ঘোষণা দিয়েছিল ছোট্ট এই দ্বীপ রাষ্ট্র। কিন্তু ইসরায়েলের সঙ্গে দীর্ঘদিনের বৈরীতা ভেঙে আমিরাত সম্পর্ক স্থাপন করায় একইপথ অনুসরণ করল বাহরাইন।

আরও পড়ুন

১৫ বছরের স্কুলছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্ক, শিক্ষিকা গর্ভবতী

যুক্তরাজ্যের একটি বিদ্যালয়ের শিক্ষকা এক ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। শুধু তাই নয়, এ সময় তিনি অন্য আরেক ছাত্রের সঙ্গে শারীরিক...

বাংলাদেশের মানুষ যাতে স্বাধীনভাবে নেতা নির্বাচন করতে পারে, আমেরিকা এটাই চায়: মিলার

বাংলাদেশের জনগণের স্বাধীনভাবে তাদের নেতা নির্বাচনের আকাঙ্ক্ষাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এমন কথাই জানিয়েছেন। তিনি বলেছেন, বাংলাদেশের জনগণ যেন...

সেরা পঠিত