সর্বশেষ সংবাদ

দুর্গাপূজা উপলক্ষে ভারতে পাঠানো হলো ১২ মেট্রিক টন ইলিশ

নজর২৪ ঢাকা- আসন্ন দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে এবার ১ হাজার ৪৫০ টন ইলিশ মাছ ভারতে রফতানি হচ্ছে বলে জানা গেছে। গতকাল বাণিজ্য মন্ত্রণালয় থেকে সমপরিমাণ ইলিশ রফতানির জন্য ৯টি দেশি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হয়েছে। এরইমধ্যে প্রথম চালান ১২ মেট্রিক টন সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকালে বেনাপোল বন্দর দিয়ে রফতানি হয়েছে।

 

জানা যায়, খুলনার জাহানাবাদ সি ফিশ লিমিটেড নামে একটি রফতানিকারক প্রতিষ্ঠান সোমবার দুটি ট্রাকে ১২ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রফতানি করেছে। প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলার মূল্যে রফতানি করা হচ্ছে ভারতে। সোমবার মোট ১ লাখ ২০ হাজার মার্কিন ডলার মূল্যের ইলিশ রফতানি করা হয় ভারতে।

 

ভারতের কলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জে কে ইন্টারন্যাশনাল ১২ মেট্রিক টন ইলিশ আমদানি করেছে। কাস্টমসের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে রফতানি করেন মিলা এন্টারপ্রাইজ নামে একটি সিএন্ডএফ এজেন্ট।

 

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, ইলিশ রফতানির প্রথম চালান সোমবার বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে। দ্রুত রফতানি করার জন্য কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

 

উল্লেখ, ২০১২ সালের ১ আগস্ট ইলিশসহ সব ধরনের মাছ রফতানি নিষিদ্ধ করে সরকার। পরে ওই বছরের ২৩ সেপ্টেম্বর ইলিশ ছাড়া অন্য সব মাছ রফতানিতে অনুমতি দেওয়া হয়। ইলিশ রফতানি বন্ধ থাকলেও তা পাচার হওয়ার অভিযোগ দীর্ঘদিনের। পাচার বন্ধের কৌশল হিসেবে ইলিশ রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার বিষয়টি সরকার বিবেচনা করছে।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ইলিশ রফতানি করতে হলে সরকারের অনুমতি নিতে হয়। অনুমতি সাপেক্ষে বাংলাদেশ থেকে ইলিশ রফতানির সুযোগ দিচ্ছে সরকার। এর অংশ হিসেবেই এবারের দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে সরকার ভারতে ১৪৫০ টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বলে জানা গেছে।

 

এর আগে ২০১৯ সালের ১০ অক্টোবর বাংলাদেশ থেকে ইলিশ মাছের সর্বশেষ চালান ভারতে রফতানি করা হয়।

আরও পড়ুন

রাতে ট্রেনে শুতে পারলে বেশি মজা লাগে: রচনা ব্যানার্জি

নির্বাচনী প্রচারে গিয়ে ট্রেনভ্রমণ নিয়ে স্মৃতিকাতর হয়ে গেলেন টলিউড অভিনেত্রী ও ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের হুগলিতে তৃণমূল কংগ্রেস মনোনীত প্রার্থী রচনা ব্যানার্জি। তিনি জানান,...

১৫ বছরের স্কুলছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্ক, শিক্ষিকা গর্ভবতী

যুক্তরাজ্যের একটি বিদ্যালয়ের শিক্ষকা এক ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। শুধু তাই নয়, এ সময় তিনি অন্য আরেক ছাত্রের সঙ্গে শারীরিক...

সেরা পঠিত