সর্বশেষ সংবাদ

এবার ইসরাইলকে স্বীকৃতি দিল বাহরাইন

আন্তর্জাতিক ডেস্ক- সংযুক্ত আরব আমিরাতের পর এবার ইসরাইলের সাথে সম্পর্ক পুরোপুরি স্বাভাবিক করতে সম্মত হয়েছে আরেক উপসাগরীয় দেশ বাহরাইন।

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার এ ঘোষণা দিয়েছেন। এক টুইটে তিনি জানান, ‘৩০ দিনের মধ্যে দ্বিতীয় আরব দেশ হিসেবে বাহরাইন ইসরাইলের সাথে শান্তি সমঝোতায় পৌঁছেছে।’

 

বহু দশক ধরে অধিকাংশ আরব দেশ ইসরাইলকে বয়কট করে যাচ্ছে। তারা বলছেন, ফিলিস্তিন বিষয়ের সমাধান হলেই সম্পর্ক স্থাপিত হতে পারে। কিন্তু গত মাসে সংযুক্ত আরব আমিরাত ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়ে যায়। এরপর থেকেই আভাস পাওয়া যাচ্ছিল যে, বাহরাইনও আমিরাতের পথ অনুসরণ করতে পারে।

 

এদিকে ইসরাইলের সঙ্গে মধ্যপ্রাচ্যের দেশগুলো সম্পর্ক স্বাভাবিক করণকে অস্বাভাবিকভাবে দেখছে ফিলিস্তিন। এর জেরে বেশ কয়েকটি মুসলিম দেশ তীব্র সমালোচনা করে আরব-আমিরাতের। একই সঙ্গে আমিরাতকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ইরান। ফিলিস্তিনের শাসক গোষ্ঠী ও প্রতিরোধ আন্দোলন হামাস এ চুক্তির কড়া সমালোচনা জানিয়ে আসছে।

 

ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্তের পর, অশান্ত পুরো মধ্যপ্রাচ্য। আমিরাতের বিতর্কিত ওই সিদ্ধান্তের প্রতিবাদে আবুধাবিতে নিজেদের দূতাবাস বন্ধ করেছে তুরস্ক। অন্যদিকে কড়া প্রতিক্রিয়া জানিয়ে ইরান বলেছে, ফিলিস্তিনসহ গোটা মুসলিম উম্মাহ’র সাথে বিশ্বাসঘাতকতা করেছে আমিরাত।

 

ইসরাইলের সঙ্গে সম্পর্কের ইস্যুতে, আরব আমিরাতের সিদ্ধান্ত কেবল সাধারণ মানুষের প্রতিবাদেই থেমে নেই। উত্তেজনার ছড়িয়েছে মধ্যপ্রাচ্যের রাজনৈতিক অঙ্গনেও।

 

কড়া প্রতিক্রিয়া জানিয়ে ইরান বলেছে, ফিলিস্তিনসহ গোটা মুসলিম উম্মাহ’র সাথে বিশ্বাসঘাতকতা করেছে আমিরাত। আবুধাবির সিদ্ধান্তকে নির্বুদ্ধিতার পরিচয় হিসেবে আখ্যা দিয়েছে তেহরান।

 

রিসেপ তাইপ এরদোয়ান জানিয়েছেন, আমিরাতের এই একটি মাত্র পদক্ষেপই ফিলিস্তিনকে গ্রাস করতে পারবে না। আবুধাবিতে আমাদের দূতাবাস বন্ধ এবং তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করার মতো সিদ্ধান্তের মাধ্যমে বোঝাতে চাই, আমরা ফিলিস্তিনিদের সাথেই আছি।

 

এদিকে অবৈধভাবে ফিলিস্তিনিদের ভূমি দখল বন্ধ করতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে চীন। সেইসঙ্গে ফিলিস্তিন সঙ্কট সমাধানে সব পক্ষকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে দেশটি।

আরও পড়ুন

রাতে ট্রেনে শুতে পারলে বেশি মজা লাগে: রচনা ব্যানার্জি

নির্বাচনী প্রচারে গিয়ে ট্রেনভ্রমণ নিয়ে স্মৃতিকাতর হয়ে গেলেন টলিউড অভিনেত্রী ও ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের হুগলিতে তৃণমূল কংগ্রেস মনোনীত প্রার্থী রচনা ব্যানার্জি। তিনি জানান,...

১৫ বছরের স্কুলছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্ক, শিক্ষিকা গর্ভবতী

যুক্তরাজ্যের একটি বিদ্যালয়ের শিক্ষকা এক ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। শুধু তাই নয়, এ সময় তিনি অন্য আরেক ছাত্রের সঙ্গে শারীরিক...

সেরা পঠিত